প্রতিবন্ধী ছেলেকে নিয়ে মানবেতর জীবনযাপন করছেন এই পরিবার

0
100

পারভেজ হোসাইন, রামগঞ্জ:লক্ষ্মীপুরের রামগঞ্জ উপজেলার ১০নং ভাটরা ইউনিয়নের ২নং নান্দিয়ারা পূর্ব শেখের বাড়ির মোঃ মনির হোসেন শেখ। তিনি ৪ সন্তানের জনক। গাছ কাটার কাজ করে কোনো রকম জীবিকা নির্বাহ করে এক প্রতিবন্ধী ছেলের খাওয়া দাওয়া ঔষধ এবং স্ত্রী ও আরো এক ছেলের পড়াশোনা চালাচ্ছেন তিনি। তাও সব সময় কাজ থাকেনা। সপ্তাহে অনেকদিন বেকার বসে থাকতে হয়। অন্যদিকে স্থানীয় মানুষদের সহযোগিতায় দুটি মেয়ের বিয়ে দিয়েছেন তিনি।

একদিকে প্রতিবন্ধী ছেলে অন্যদিকে নিজেও নানা সমস্যায় ভুগছেন। অর্থের অভাবে ছেলের চিকিৎসা এবং নিজের চিকিৎসা চালাতে পারছেন না। কোমরে সমস্যার কারণে এখন আর ঠিক মতো কাজ ও করতে পারেন না।

তার পায়ের নিচে মাটি নেই বললেই চলে। থাকেন অন্যদের জায়গাতে। বাড়ির মানুষজন অসহায় ভেবে তাকে থাকার ব্যবস্থা করে দেন।

ছেলেটি জন্ম থেকেই প্রতিবন্ধী। অনেক চেষ্টা করেও ছেলেকে স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনতে ব্যর্থ হয়েছেন বাবা। তবে চিকিৎসক বলছেন ভালো চিকিৎসা পেলে ছেলেটি ভালো হওয়ার সম্ভাবনা ছিল কিন্তু অর্থের অভাবে তা হয়ে ওঠা সম্ভব হয়নি।

মোঃ মনির হোসেন লজ্জার জন্য কারো কাছে কিছু বলতে পারছেন না। তবে ছেলেটিকে স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনতে চান এই অসহায় বাবা।

(১০ অক্টোবর) রবিবার, সরোজমিনে গিয়ে জানা যায়, প্রতিবন্ধী ছেলেটি ও তার পরিবারের লোকজন সরকারি ভাবে আর্থিক কোনো সহযোগিতা পাচ্ছেন না।

প্রতিবন্ধী ছেলেটিকে স্বাভাবিকভাবেই ফিরিয়ে আনতে এবং এই অসচ্ছল ফ্যামিলি টি আলোর পথ দেখতে রামগঞ্জ আসনের সাড়ে চার লক্ষ মানুষের নয়নের মনি ডঃ আনোয়ার হোসেন খান, উপজেলা নির্বাহি অফিসার, ইউপি চেয়ারম্যান সহ সমাজের বিত্তবানদের প্রতি উদার্থ আহ্বান জানিয়েছেন প্রতিবন্ধীর পরিবার।