বেলার উদ্যোগে ডিফেন্ডিং এনভায়রনমেন্টাল রাইটস এন্ড প্রমোটিং জাস্টিস প্রোগ্রাম অনুষ্ঠিত

0
94

আবু সায়েম মোহাম্মদ সা’-আদাত উল করীম: বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) এর উদ্যোগ , ডিফেন্ডিং এনভায়রনমেন্টাল রাইটস এন্ড প্রোমোটিং জাস্টিস প্রকল্পের আওতাও কমিনিউটি কনসালটেশন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। বিশ্বজিৎ কুমার হাজং(রূপক)এর সভাপতিত্বে বিজয়পুর কামাল হোসেনের বাড়ীর প্রাঙ্গণে ,৬ অক্টোবর ২০২১ সাদামাটি ও আদালতের নির্দেশনা বিষয়ক, একটি কমিউনিটি কনসালটেশন অনুষ্ঠিত হয়।

উক্ত সভায় প্রধান অতিথি হিসাবে উপস্হিত ছিলেন দুর্গাপুর পৌরসভার সাবেক মেয়র কামাল পাশা । অতিথিদের আসন গ্রহণ ও স্ব: স্ব: পরিচয় পর্বের পর শুভেচ্ছা বক্তব্য ও বেলার কার্যক্রম সম্পর্কে অবহিত করেন বেলার বিভাগীয় সমম্বয়কারী বাবু গৌতম চন্দ্র চন্দ । তিনি সাদামাটি বিষয়ক মামলার রায় এর বিষয় সমূহ তুলে ধরেন । এছাড়াও তিনি সবাইকে সংগঠিত থাকার আহ্বান জানান । ভবিষ্যতে যাতে আর কোন চক্র অবৈধ ভাবে কোন কাযক্রম পরিচালনা করতে না পারে সেদিকে দৃষ্টি রাখার আহ্বান জানান । ধারণা হইতে পাঠ করেন, বাবু আশুতোষ সরকার ।

মুক্ত আলোচনার মাধ্যমে সকলের মতামত পেশ করেন । প্রধান অতিথি তার বক্তব্যে বলেন বেলার উদ্যোগটি সময়োপযোগী একটি পদক্ষেপ, কারণ এক শ্রেণীর লোক পাঁয়তারা করছে পুনরায় সাদামাটি উত্তোলন করার জন্য । তিনি সকলে মিলে এর প্রতিবাদ করার আহ্বান জানান ।

সকল ধরনের বৈধ কাজে জনগণের পাশে থেকে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন । সভাপতির বক্তব্যে তিনি কমিউনিটি কনসালটেশন এর আলোচনার সার সংক্ষেপ তুলে ধরেন ।