পটুয়াখালীর পৌর নিউ মার্কেটের শতাধিক দোকান পুড়ে ছাই

0
135

মোঃইমরান হোসেন,পটুয়াখালী প্রতিনিধি: পটুয়াখালী আগুন লেগে অন্তত শতাধিক দোকান পুড়ে ছাই হয়ে গেছে। বুধবার (৬ অক্টোবর) রাত ৪ টা ৪৫ মিনিটে পৌর শহরের নিউ মার্কেট এলাকায়র চালের আড়ৎ পট্টিতে এ অগ্নিকান্ডের ঘটনা ঘটে। পরে পটুয়াখালী, বারেকগঞ্জ, কলাপাড়া ও বরগুনা থেকে ফায়ার সার্ভিসের ৬ টি ইউনিট ঘটনাস্থলে পৌছে প্রায় এক ঘন্টা প্রচেষ্টার পর আগুন নিয়ন্ত্রনে আনে। এতে প্রায় কোটি টাকার বেশি ক্ষতি হয়েছে বলে ব্যকসায়ীদের দাবি। তবে কিভাবে আগুনের সূত্রপাত হয়েছে সেটা এখনো নিশ্চিত করতে পারেনি ফায়ার সার্ভিস। আগুনে পুড়ে যাওয়ার মধ্যে অধিকাংশ চায়ের দোকান, মুদি মনোহরী, চালের আড়ৎ, রংয়ের ও বিভিন্ন মেশিনের দোকান ছিল। এদিকে সকালে ঘটনাস্থল পরিদর্শন করেছেন পুলিশ সুপারসহ উর্ধ্বতন কর্মকর্তারা।

নিউ মার্কেটের চাল ব্যবসায়ী মোঃ জহিরুল বলেন, আমারা এখানে কেউ ছিলামনা। যখন আগুন লেগেছে তখন সবাই ঘুমের মধ্যে ছিলো। এতে মানুষে দেখার আগেই আগুন ছড়িয়ে পড়ে। আমার দোকানে প্রায় ১ হাজার বস্তুা চাল ছিলো সব পুড়ে গেছে। আমার কিছুই নাই আমি এখন নিঃস্ব হয়ে দাড়িয়ে আছি।

নাম প্রকাশ না করার শর্তে এক চাল ব্যবসায়ী বলেন, আমাদের দোকানে পরিকল্পিত ভাবে আগুন দেয়া হয়েছে।

তিনি আরও বলেন, রাত ১২ টার সময়ও মার্কেটে ছিলাম তখন সব ঠিক ছিলো। আগুন লেগেছে রাত ২ টার দিকে। এতে আগুনে আমাদের শতাধিক দোকান পুড়ে গেছে বলে কান্নায় ভেঙ্গে পড়েন। আমার দোকানের কয়েকটা পোড়া খুটি দাড়িয়ে আছে এছাড়া কিছুই নাই।

পটুয়াখালী ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক মোঃ জাকির হোসেন বলেন, বাজারের উত্তর পাস থেকে আগুন লেগেছে। প্রাথমিক ভাবে ধারণা করা হচ্ছে বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুনের সুত্রপাত হয়েছে। ক্ষয়ক্ষতির পরিমাণ এখনও জানা য়ায়নি তদন্ত সাপেক্ষে বলা যাবে।

তিনি আরও বলেন, রাত ৪টা ৪৫ মিনিটে জাতীয় জরুরি সেবা-৯৯৯ নম্বর থেকে আমাদের কাছে কল আসে। তার পরে আমরা দ্রুত ঘটনাস্থলে এসে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করি। অবস্থা ভয়াবহ দেখে বারেকগঞ্জ, আমতলী ও কলাপাড়া ফায়ার স্টেশনে খবর দিয়েছি। এতে ফায়ার সার্ভিসের ৬ টি ইউনিট ঘটনাস্থলে এসে ১ ঘন্টার প্রচেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনা হয় । এখনও কাজ চলছে।

পটুয়াখালী পুলিশ সুপার মোহাম্মদ শহীদুল্লাহ্ বলেন, ফায়ার সার্ভিসের ৬ টি ইউনিট ও স্থানীয় জনগণ মিলে একসাথে কাজ করে আগুন মোটমুটি নিয়ন্ত্রণে এনেছে। এখন চাপা আগুন আছে শতভাগ নিয়ন্ত্রণে কাজ চলছে। যারা আগুন নিয়ন্ত্রণে কাজ করে যাচ্ছে তাদের সবাইকে আমি ধন্যবাদ জানাই। এখনও ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ণয় করা জায়নি।