৪০ বছরের মধ্যে চীন-তাইওয়ান সর্বোচ্চ সামরিক উত্তেজনা

0
110

তাইওয়ানের প্রতিরক্ষামন্ত্রী চীউ কুয়ো-চেং বলেছেন, চীনের সঙ্গে গত ৪০ বছরের মধ্যে তাদের সর্বোচ্চ সামরিক উত্তেজনা চলছে। এবং দুই দেশের মধ্যে দুর্ঘটনাক্রমে হামলার ঝুঁকিও তৈরি হয়েছে বলেছে হুঁশিয়ারি দিয়েছেন তিনি।চীন পরপর চার দিন তাইওয়ানের আকাশ সীমায় ‘রেকর্ড সংখ্যক’ যুদ্ধ বিমান পাঠানোর পর তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রী এই মন্তব্য করলেন।

তাইওয়ান নিজেকে একটি সার্বভৌম রাষ্ট্র মনে করে। চীন অবশ্য তাইওয়ানকে তার একটি বিচ্ছিন্ন প্রদেশ হিসেবে দেখে। তাইওয়ানকে একীভুত করে নেওয়ার জন্য শক্তির সম্ভাব্য ব্যবহারের বিষয়টিও অস্বীকার করেনি চীন।যদিও চীন পুরো তাইওয়ান দ্বীপের ওপর দিয়ে তাদের যুদ্ধবিমান উড়ায়নি তথাপি তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রী ‘মিসফায়ার’ বা দুর্ঘটনাক্রমে হামলার ঝুঁকি রয়েছে বলে সতর্ক করেছেন।

তিনি আরও সতর্ক করেন যে, চীন ২০২৫ সালের মধ্যে তাইওয়ান দ্বীপে পূর্ণ মাত্রায় আক্রমণ চালানোর সক্ষমতা অর্জন করবে।তাইপেতে একটি সংসদীয় কমিটি ক্ষেপণাস্ত্র এবং যুদ্ধজাহাজ তৈরির জন্য বহু বিলিয়ন ডলারের প্রতিরক্ষা ব্যয় বিল নিয়ে আলোচনা করার সময় তিনি এই মন্তব্য করলেন।বর্তমানেও চীনের তাইওয়ানে আক্রমণের সক্ষমতা আছে স্বীকার করে নিয়ে তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রী বলেন, চীনের জন্য তাইওয়ান আক্রমণ সামনের বছরগুলোতে আরও সহজ হবে, যদিও তিনি এই বিষয়ে বিস্তারিত কিছু বলেননি।

১৯৪৯ সালে কমিউনিস্টরা চীনের ক্ষমতা দখল করায় তাইওয়ান মূল ভূখণ্ড থেকে বিচ্ছিন্ন হয়ে যায়। বিশ্লেষকরা সতর্ক করেছেন যে, চীন ক্রমশ উদ্বিগ্ন হয়ে উঠছে যে তাইওয়ানের সরকার দ্বীপটিকে স্বাধীনতার আনুষ্ঠানিক ঘোষণার দিকে নিয়ে যাচ্ছে এবং চীন তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েনকে সেদিকে কোনো পদক্ষেপ নেওয়া থেকে বিরত রাখতে চায়।

সম্প্রতি চীনের সামরিক শক্তি প্রদর্শনে যুক্তরাষ্ট্র সহ তাইওয়ানের পশ্চিমা মিত্রদেশগুলো উদ্বেগ প্রকাশ করেছে।মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন যে, চীনা প্রধানমন্ত্রী শি জিনপিং ‘তাইওয়ান চুক্তি’ মেনে চলতে একমত হয়েছেন। হোয়াইট হাউসে তিনি বলেন, তাইওয়ান বিষয়ে আমি শি’র সঙ্গে কথা বলেছি। আমরা একমত যে, তাইওয়ান চুক্তি মেনে চলবো। আমরা এটা স্পষ্ট করেছি যে, চুক্তির বাইরে তিনি অন্য কিছু করবেন বলে আমি মনে করি না।

বাইডেন ওয়াশিংটনের দীর্ঘদিনের ‘এক চীন’ নীতির কথাও উল্লেখ করেছেন বলে মনে করা হচ্ছে, যার অধীনে এটি তাইওয়ানের পরিবর্তে চীনকে স্বীকৃতি দেয়। যাইহোক, এই চুক্তি ওয়াশিংটনকে তাইওয়ানের সাথে ‘শক্তিশালী অনানুষ্ঠানিক’ সম্পর্ক বজায় রাখারও অনুমতি দেয়। ওয়াশিংটনের তাইওয়ান রিলেশনস অ্যাক্টের অংশ হিসেবে যুক্তরাষ্ট্র তাইওয়ানের কাছে অস্ত্র বিক্রি করে, যাতে বলা হয়েছে যে যুক্তরাষ্ট্র তাইওয়ানকে আত্মরক্ষায় সহায়তা করতে বাধ্য থাকবে।

‘এক চীন’ নীতি, যা বাইডেন এবং শি উল্লেখ করেছেন বলে মনে করা হচ্ছে, এটি চীন-মার্কিন সম্পর্কের একটি মূল ভিত্তি। কিন্তু চীনের এক চীন নীতি থেকে আলাদা, যেই নীতিতে চীন জোর দিয়ে বলে যে, তাইওয়ান এক চীনের অবিচ্ছেদ্য অংশ এবং একদিন ফের চীনের সঙ্গে এক হবে দ্বীপটি।বাইডেন বলেন, ‘আমি চীনা প্রেসিডেন্টের সঙ্গে তাইওয়ানের বিষয়ে কথা বলেছি। আমরা একমত … আমরা তাইওয়ান চুক্তি মেনে চলব। আমরা এটাও স্পষ্ট করে দিয়েছি যে, আমি মনে করি না যে চুক্তি মেনে চলা ছাড়া তার অন্য কিছু করা উচিত’।

চীন এবং তাইওয়ানের সম্পর্ক খারাপ কেন? ১৯৪০-এর দশকে এক গৃহযুদ্ধের সময় চীন এবং তাইওয়ান বিভক্ত হয়ে যায়। কিন্তু বেইজিং জোর দিয়ে বলেছিল যে, প্রয়োজনে দ্বীপটি একদিন পুনরুদ্ধার করা হবে।তাইওয়ান কিভাবে শাসিত হয়? দ্বীপটির নিজস্ব সংবিধান, গণতান্ত্রিকভাবে নির্বাচিত নেতা এবং নিজস্ব সশস্ত্র বাহিনীতে প্রায় ৩ লাখ সক্রিয় সৈন্য রয়েছে।

তাইওয়ানকে স্বীকৃতি দিয়েছে কোন দেশ? মাত্র কয়েকটি দেশ তাইওয়ানকে স্বীকৃতি দিয়েছে। অধিকাংশই এর পরিবর্তে বেইজিংয়ের চীন সরকারকে স্বীকৃতি দেয়। তাইওয়ানের সাথে মার্কিন যুক্তরাষ্ট্রের কোন আনুষ্ঠানিক সম্পর্ক নেই, কিন্তু যুক্তরাষ্ট্রের একটি আইন আছে, যার জন্য তাইওয়ানকে আত্মরক্ষায় সহায়তা করতে বাধ্য দেশটি।