ঋণের বোঝা মাথায় নিয়েই বাড়ি ফিরছে জেলেরা

0
99

মোঃইমরান হোসেন,পটুয়াখালী প্রতিনিধি: জেলেদের সর্বস্বান্ত করে অবশেষে ইলিশের দেখা মিলেছে দক্ষিণ বঙ্গোপসাগর এ-র মোহনা আগুনমুখা ও বুড়াগৌরাঙ্গ নদীতে হটাত ইলিশের দেখা পাওয়ায় বেস আনন্দে ছিলেন জেলেরা। ঘরবাড়ি ছেরে ইলিশ শিকারে ব্যস্ত সময় পার করছিলেন তারা। তবে আকাল কাটতে না কাটতেই শুরু হয়েছে মা ইলিশ রক্ষায় নিষেধাজ্ঞা এতে হতাশা দেখা দিয়েছে জেলেদের মাঝে। সারা বছরের ধারদেনা পরিশোধ নিয়েও শঙ্কায় আছে জেলেরা।

আষাঢ় মাস থেকে বুড়াগৌরাঙ্গ ও আগুনমুখা নদীতে ইলিশের মৌসুম শুরু হলেও এবছরের চিত্র ছিল সম্পূর্ণ ভিন্ন। চলতি মৌসুমের প্রথম দুই-তিন মাস জেলেরা কাঙ্ক্ষিত ইলিশ থেকে বঞ্চিত ছিল। এ দীর্ঘ সময়ে ইলিশের আশায় নদীতে গিয়ে আয়ের পরিবর্তে বেড়েছে মহাজনের দাদন ও দোকান বাকির পরিমাণ। তবে সম্প্রতি ঝাঁকে ঝাঁকে ইলিশ ধরাপড়ায় খুশি শিকারীরা। সময় নষ্ট না করে দলে দলে জেলেরা নদীতে ছুঁটছে ইলিশ ধরে মহাজনের দেনা শোধ করার আশায়। ট্রলার গুলোতে পর্যাপ্ত ইলিশ নিয়ে ঘাটে ফিরতে দেখা যায়। কেনা বেচায় সরগরম ইলিশের বাজার। এদিকে শেষ মৌসুমে ধরা ইলিশে ধার-দেনা পরিশোধ ও ব্যবসায়ীদের পুঁজি হারানোর শঙ্কা থাকলেও হতাশা কাটছে না মা ইলিশ রক্ষা অভিযানকে ঘিরে। নদীতে পাওয়া ইলিশের পেটে পর্যাপ্ত ডিম না থাকায় অভিযানের সময় নির্ধারণ নিয়েও প্রশ্ন উঠেছে।

জেলেরা বলছে, আকাল কাটিয়ে বুড়াগৌরাঙ্গ ও আগুনমুখা নদীতে যখন ইলিশ আইতে শুরু করেছে তখনই নিষেধাজ্ঞা শুরু হইছে। এখন মোগো আশা পূরণ নিয়া চিন্তায় আছি।

জেলে আব্দুল কাইউম বলেন, এখন যে অবস্থা এতে মনে হয় তিন বেলা ভাত খাইয়া বাজতে পারমুনা। মহাজনের কাছ থেকে দাদন ও এনজিওর কিস্তি পরিশোধ তো দূরের কথা ট্রলারের তেলের খরচও পামু কই জেলেদের এখন এই চিন্তা।

উপজেলার খাল গোড়ার জেলে সাকিল হোসেন গভীর ক্ষোভ প্রকাশ করে বলেন, এ বছর পুরা মৌসুমে নদীতে তেমন কোন মাছের দেখা মেলেনি ধার-দেনা মাথায় নিয়া জেলেরা কষ্টে দিন কাটায়। নদীতে যখন মাছ পড়া শুরু হয় তখনই শুরু হয়েছে নিষেধাজ্ঞা। তখন মাছ ধরলে হয় জেল জরিমানা।

জেলেরা আরো জানান, ইলিশে এখনো পুরোপুরি ডিম দেখা যায়না তাই ইলিশ ধরার নিষেধাজ্ঞা আরো কিছুদিন পরে দিয়ে। আমাগো জেলেদের মাছ ধরতে দিলে ভালো হতো। আমাগো হগোলডির (সবার) দাবি আমাগো আরো কয়দিন মাছ ধরতে দেওয়া হউক।

কুদ্দুস মাঝি বলেন, এ-বছর নদীতে আমরা তেমন মাছ পাইনাই, তবে এখন আল্লাহর রহমতে মোটামুটি ভালোই মাছ পাইতেছি। এরই মধ্যে মা ইলিশ রক্ষার অভিযানের সময় নির্ধারণ করায় আমাগো মধ্যে হতাশ হইয়া পরছি। এখন কিভাবে দোকান বাঁকি ও মহাজনদের ঋণ সোধ করমু আল্লাহ ভালো জানে।

চরমোন্তাজের ব্যবসায়ী শহিদুল খান জানান, আমাদের কেরিংবোটে এখন পর্যন্ত যে সকল মাছ আসছে তার ৭০/৭৫% মাছের ডিম এখনো আসে নাই তাই নিষেধাজ্ঞা কিছু দিন পরে দিলে ভালো হতো, এখন সরকার যেহেতু নিষেধাজ্ঞা দিয়েছে আমরা তা মেনে চলবো।

উপজেলা মৎস্য কর্মকর্তা মনিরুল ইসলাম বলেন, নির্দিস্ট সময়ে না হলেও পরে ইলিশের দেখা মিলায় জেলে দের মাঝে আনন্দ দেখা গেছে। এতে আমরাও আনন্দিত, তবে জলবায়ু পরিবর্তনের কারণে ইলিশ প্রজননের সময় বারবার পরিবর্তন হচ্ছে।