বিএসএমএমইউয়ে বন্ধ থাকা বৈকালিক স্পেশালাইজড আউটডোর চালু

0
110

দীর্ঘদিন বন্ধ থাকা বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের বৈকালিক স্পেশালাইজড আউটডোর চালু হয়েছে।আজ সোমবার কোভিড-১৯ পরিস্থিতির কারণে বন্ধ হওয়া আউটডোরে রোগীদের সুবিধার্থে বিকালে কমিউনিটি অফথালমোলজি বিভাগের বহির্বিভাগে চক্ষু রোগ বিশেষজ্ঞ উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ রোগী দেখেছেন। খবর সংবাদ বিজ্ঞপ্তির।

মেডিসিন, সার্জারি, শিশু ও ডেন্টাল অনুষদের ২৪টি বিভাগে চিকিৎসাসেবা কার্যক্রম প্রদান করা হচ্ছে। এসব বিভাগে বিশেষজ্ঞ চিকিৎসকরা বিকাল ৩টা থেকে রোগীদেরকে এই চিকিৎসাসেবা প্রদান করে থাকেন।

এদিকে আজ বিশ্ববিদ্যালয়ের সি ব্লকে মাল্টিপারপাস হলে কক্লিয়ার ইমপ্ল্যান্ট সার্জারি করা সম্পূর্ণ শ্রবণ প্রতিবন্ধী শিশুদের ভাষা শেখানোসহ সুস্থ, সুন্দর ও স্বাভাবিক জীবনে ফিরিয়ে নেয়ার লক্ষ্যে কক্লিয়ার ইমপ্ল্যান্ট হেবিলিটেশন ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়েছে। প্রধান অতিথি হিসেবে কর্মশালার উদ্বোধন করেন বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কক্লিয়ার ইমপ্ল্যান্ট প্রোগ্রাম’র প্রোগ্রাম ডিরেক্টর অধ্যাপক ডা. এ. এইচ.এম জহুরুল হক সাচ্চু। অতিথি ছিলেন নাক কান গলা বিভাগের চেযারম্যান অধ্যাপক ডা. মো. আজহারুল ইসলাম। ফরেন ফ্যাকাল্টি হিসেবে উপস্থিত ছিলেন বিশেষজ্ঞ অস্ট্রিয়ার ক্রিস্টিয়ান স্টিফেন, তনিকা মাহাতো, ডাগমার হাররমান্নোভা।

কর্মশালায় জানানো হয়, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে এ পর্যন্ত ৫৬৫ জন সম্পূর্ণ শ্রবণ প্রতিবন্ধী শিশুর কক্লিয়ার ইমপ্ল্যান্ট করা হয়েছে। এখন এসব শিশুদের কথা শেখানোর মাধ্যমে তাদের পুরোপুরি সুস্থ, সুন্দর ও স্বাভাবিক জীবনে ফিরিয়ে নেয়া হবে। কক্লিয়ার ইমপ্ল্যান্ট সফল করতে সার্জন, অডিওলজিস্ট, স্পিচথেরাপিস্ট এবং এসব শিশুর মায়েদের অন্যন্য ভূমিকা পালন করতে হয়।

কক্লিয়ার ইমপ্ল্যান্ট অত্যন্ত ব্যয়বহুল চিকিৎসা পদ্ধতি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐকান্তিক ইচ্ছায় সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সহায়তায় সম্পূর্ণ বিনামূল্যে এই চিকিৎসাসেবা কার্যক্রম বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে প্রদান করা হচ্ছে। এর ফলে কানে শুনতে না পাওয়া ও কথা বলতে না পারা শিশুরা কানে শুনতে পারছে ও কথা বলতে পারছে।