বাঁধ না থাকায় ২ নদীর জোয়রের পানিতে নাকাল ইন্দুরকানীর জনগণ

0
122

নাছরুল্লাহ আল কাফী, পিরোজপুরঃ পিরোজপুর জেলার ইন্দুরকানী উপজেলা শহরের পশ্চিম পাশে বলেশ্বর ও দক্ষিণ পাশে পানগুছি নদী বয়ে গেছে। এই দুই নদীর মোহনায় পড়েছে ইন্দুরকানী উপজেলার একমাত্র শহর। উপকূলে যেকোনো প্রাকৃতিক দূর্যোগ (ঘূর্ণীঝড় বা সিডর) আঘাত আনলে তার প্রভাব পরে এই শহরে। এমনকি সামন্য জোয়ারের পানিতেই তলিয়ে যায় শহরটির বেশকিছু অংশ। এ অবস্থায় দীর্ঘদিন ধরে শহর রক্ষা বাঁধ নির্মাণের দাবি জানিয়ে আসলেও শহরবাসীর কপালে মিলছেনা কোনো সুফল। তবে সংশ্লিষ্ট কর্মকর্তারা দিলেন সুখবর, শহরটি রক্ষায় অচিরেই নির্মাণ হবে বেরিবাধঁ।

এ জেলার ৭টি উপজেলার মধ্যে প্রাকৃতিক সৌন্দর্যে ভরা ইন্দুরকানী উপজেলা অন্যতম। ইন্দুরকানীর এই শহরে রয়েছে শুটকি পল্লী, শ্যামলী ম্যানগ্রোভ ফরেষ্ট পার্ক, পাড়েরহাট মৎস্য বন্দরসহ অপরুপ সৌন্দর্যে ভরা নানান স্থাপনা। এসকল সৌন্দর্যই এই নদীকে ঘিরে তৈরি। তবে আবার নদীকে ঘিরেই রয়েছে আতঙ্ক। বলেশ্বর ও পানগুছি নদীর পাড়ের প্রায় ৫ কিলোমিটারের মধ্যে পড়েছে উপজেলার একমাত্র শহর। শহরের মধ্যে সরকারি-বেসরকারি অফিস, স্কুল- কলেজ-মাদ্রাসাসহ কয়েক ‘শো’ ঘরবাড়ি রয়েছে। যা উপকূলে যেকোনো প্রাকৃতিক দূর্যোগ (ঘূর্ণীঝড় বা সিডর) আঘাত আনলে তার প্রভাব পরে এসব এলাকায়। এমনকি সামান্য জোয়ারের পানিতেই তলিয়ে যায় শহরটির বেশকিছু অংশ। এ অবস্থায় দীর্ঘদিন ধরে শহর রক্ষা বাঁধ নির্মাণের দাবিতে মানববন্ধন, সভা সমাবেশ করে আসলেও শহরবাসীর কপালে মিলছে না কোনো সুফল। তাই ক্ষুদ্ধ ভুক্তভোগী জনগন।

বাঁধ না থাকার কারণে নদীতে জোয়ারের সময় আতঙ্কে থাকেন নদী পাড়ের বাসিন্দারা। এদিকে উপজেলা সদর ইউনিয়নের বড় খালের মুখে একটি সুইচ গেট নির্মাণ হলেও নদীর পানির তীব্র স্রোতে তা ভেঙে যায় দশ বছর আগে। সেটিও মেরামতে কোনো উদ্যোগ নেই পানি উন্নয়ন বোর্ডের। এতে শহরের পাশাপাশি পানিতে প্লাবিত হচ্ছে ইউনিয়নের বেশকিছু গ্রাম। এসকল দূর্ভোগ থেকে রক্ষায় প্রশাসনের সুদৃষ্টি কামনা করেন ভুক্তভোগী বাসীন্দারা।

ইন্দুরকানী সদর ইউনিয়ন ৫ নং ওয়ার্ডের মেম্বার মোঃ জামাল উদ্দিন বলেন, ১নং এবং ২নং ওয়ার্ডের বিশেষ এই সুইস গেট এটি বিগত ১০ বছর আগে ভেঙে যাওয়ার ফলে এলাকার রাস্তা, ফসল ও মানুষের ব্যাপক ক্ষতি হয়েছে। আমরা এই সুইস গেট মেরামতের জন্য বার বার আবেদন করলেও এটি মেরামত করা হয়নাই। মেরামত না করার কারনে জোয়ারের পানিতে ঘর তলিয়ে যায় এবং পলি মাটি পারে এলাকার ফসল নষ্ট হয়ে যায়। দ্রুত গতিতে যেন এই সুইস গেটটি মেরামত করা হয় এই দাবি করছি কতৃপক্ষের কাছে।

সদর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোঃ আঃ আজিজ হাওলাদার বলেন, আমাদের প্রানের দাবী ইন্দুরকানী চাড়াখালী গ্রামের বলেশ্বর নদী হতে কছা নদী পর্যন্ত ১৩ শত মিটার আমরা শহর রক্ষা বাধ চাই। যেহেতু এই বাঁধের পাশে চাড়াখালী আবাসন, সরকারি গোডাউন, ইন্দুরকানী বাজার, মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ও এসিল্যান্ড অফিস।

উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) লুৎফুন্নেসা খানম বলেন, ইন্দুরকানী শহর রক্ষা বাধের বিষয়ে এখানে যে একটি মানববন্ধন করা হয়েছে। স্থানীয় লোকদের যে আবেদন রয়েছে সে বিষয়ে আমদের উপজেলা প্রশাসনের সাথে জেলা পানি উন্নয়ন বোর্ডের সাথে কথা হয়েছে। তার খুব দ্রুতই এবিষয়ে ব্যাবস্থা নেবেন এবং একটি বিল তৈরি করা হয়েছে। আমরা বরাদ্দ পেলে অচিরেই কাজ শুরু করা হবে।

জেলা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মাহবুবে মওলা মোঃ মেহেদী হাসান বলেন, ইন্দুরকানী শহর, বেকুটিয়া ফেরিঘাট, টোনা সরকারি প্রাথমিক বিদ্যালয়, ইন্দেরহাট ও বিয়ারহাট এই ৫ টা মিলিয়ে আমরা বোর্ডে ক্লাইম জমা দিয়েছি। ইন্দুরকানীর দক্ষিণে বলেশ্বর নদীর পাশে যে বেরিবাধ ওটা সংস্কার করার জন্য আলাদা ভাবে ক্লাইম জমা দিয়েছি এবং বর্তমানে আমাদের লোকজন ওখানে সারবে করতেছে হয়ে গেলে আলাদা ভিডিবি জমা দেব।

ইন্দুরকানী শহরবাসীর দীর্ঘ দিনের প্রত্যাশা শহর রক্ষায় বাঁধ নিমার্ণে দ্রুতই এগিয়ে আসবে সরকার।