আইনের শাসন বাস্তবায়নে তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করতে হবে: ঝালকাঠির জেলা প্রশাসক

0
226

রিপোর্ট : ইমাম বিমান: তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করতে সকল দপ্তরের নাগরিক সনদ, তথ্য বাতায়নসহ সকল তথ্য স্ব-উদ্যোগে প্রকাশ ও নিয়মিত হালনাগাদ করতে হবে এবং তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করার মাধ্যমে আইনের শাসন বাস্তবায়িত হবে বলে জানিয়েছেন ঝালকাঠির জেলা প্রশাসক মো. জোহর আলী।

আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস ২০২১ উপলক্ষ্যে ২৮ সেপ্টেম্বর (মঙ্গলবার) জেলা প্রশাসকের সভা কক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক মো. কামাল হোসেনের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে ঝালকাঠি জেলা প্রশাসক জহোর আলী একথা বলেন। এ সময় তিনি আরো বলেন, অনেক দপ্তরেরই তথ্য প্রদানে অনাগ্রহ দেখা যায়। কিন্তু বিদ্যমান আইন ও সরকারী বিধান লংঘন করা যাবে না, এবিষয়ে সকলকে আরো সচেতন হতে হবে। অন্যদিকে তথ্য অধিকার সম্পর্কে সাধারণ জনগণ অনেকেই অবগত নয়। এজন্য তথ্য কমিশনসহ সংশ্লিষ্ট সকলকে আরো প্রচারণা বাড়াতে হবে। এছাড়াও টিআইবি’র উপস্থাপিত ‘ওয়েব পোর্টাল স্টাডি-২০২১’ প্রতিবেদনের কথা উল্লেখ করে জেলা প্রশাসক বলেন, পর্যবেক্ষণ প্রতিবেদন অনুযায়ি অনেক দপ্তরের ওয়েব পোর্টাল (তথ্য বাতায়ন) হালনাগাদ করা নেই। জেলা প্রশাসনের পক্ষ থেকে চিঠির মাধ্যমে সকল দপ্তরের ওয়েবপোর্টাল হালনাগাদ করার নির্দেশনা দেয়া হবে।

পরে সভায় ‘ওয়েব পোর্টাল স্টাডি-২০২১’ শিরোনামে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে একটি পর্যবেক্ষণ প্রতিবেদন উপস্থাপন করেন সচেতন নাগরিক কমিটি (সনাক) ঝালকাঠির সভাপতি হেমায়েত উদ্দিন হিমু। প্রতিবেদনে ঝালকাঠি জেলা প্রশাসন ও এর ৪টি উপজেলা প্রশাসনের আওতাধীন সরকারি দপ্তরের ওয়েবপোর্টাল হালনাগাদের চিত্র তুলে ধরা হয়। এছাড়াও পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে তথ্য কমিশনের তৈরিকৃত টিভিসি ও তথ্য অধিকার আইন ২০০৯ সম্পর্কে বিস্তারিত বিষয় উপস্থাপন করেন জেলা তথ্য কর্মকর্তা মো. আহসান কবীর।

জেলা প্রশাসক কার্যালয়ের অতিরিক্ত জেলা প্রশাসক মো. কামাল হোসেনের স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে অনুষ্ঠিত আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন, অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট লতিফা জান্নাতী, ঝালকাঠি জেলা প্রেসক্লাবের সভাপতি চিত্তরঞ্জন দত্ত, ব্র্যাকের জেলা সমন্বয়কারি মো. মোতাহার হোসেন, যুব উন্নয়ন অধিদপ্তরের সহকারি পরিচালক মহসিন উদ্দিন প্রমুখ।