পরিবেশ হোক দুষন মুক্ত: আবুল ফজল রাজু

0
194

শীতলক্ষা আর বালু নদীর পানি আজ ব্যবহারের অযোগ্য। নদীর পাশ দিয়ে হাটতে গেলে দুর্গন্ধের কারণে নাকে মুখে কাপড় চেপে হাটতে হয়। ভিবিন্ন প্রকার অবৈধ কারখানা গুলি ধ্বংস করে দিচ্ছে পরিবেশ আর প্রকৃতিকে। বিষাক্ত কেমিক্যালের কারণে মরে ভেসে উঠেছে মাছ। মানুষ প্রতিবাদ না করে সেই বিষাক্ত মাছ খেয়ে খুশিতে ভরপুর । তারা জানে না এই পরিবেশ দুষন যে পরবর্তী প্রজন্মের জন্য কতটুকু ভয়ঙ্কর।

আর যারা জানে এবং প্রতিবাদের ক্ষমতা আছে তারা মোটা অংকের নজরানা নিয়ে, অন্যের জমিতে বালি ফেলে, দখল করতে ব্যস্ত। আর প্রশাসনের নিকট সমাধান চাওয়া আর নিজের পায়ে নিজে কূড়াল মারার সমান। কখনো কখনো বিশ্বাস করতে কষ্ট হয় যে, আমরা সেই জাতি, যে জাতি নিজের প্রাণের বদলে অন্যায়ের প্রতিবাদ করতে পিছপা হয় নাই।

কল্পনাতীত যে আমরা সেই জাতি, যে জাতি হিংস্র পাক বাহিনীর রক্ত চক্ষুকে উপেক্ষা করে, মৃত্যুর মুখোমুখি দাড়িয়ে ছিনিয়ে এনেছে স্বাধীনতা। আজ মাত্র কয়েকটা হিংস্র রাগব বোয়ালের বিরুদ্ধে প্রতিবাদ করার কন্ঠ নাই। যদি ভবিষ্যত প্রজন্মকে সুন্দর পরিবেশ উপহার দিতে চান, তবে প্রতিবাদ গড়ে তুলুন। আমরা ইচ্ছে করলে যে যার অবস্থান থেকে একটু একটু করে হলেও তার প্রতিবাদ করতে পারি। পরিবেশ হোক দুষন মুক্ত।