অভিবাসী ফেরত পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র, হাইতি দূতের পদত্যাগ

0
75

যুক্তরাষ্ট্রের টেক্সাস রাজ্যের একটি শহর থেকে অভিবাসী হাইতি নাগরিকদের নিজ দেশে ফেরত পাঠিয়েছে যুক্তরাষ্ট্র। এতেই ক্ষুব্ধ হয়ে পদত্যাগ করেছেন হাইতিতে নিযুক্ত বিশেষ মার্কিন দূত ড্যানিয়ের ফুট।

বৃহস্পতিবার রাষ্ট্রদূত ড্যানিয়েল ফুটের পদত্যাগের খবর জানিয়েছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রবিভাগের এক উর্ধতন কর্মকর্তা।

ড্যানিয়েল তার পদত্যাগ পত্রে বলেন, ভূমিকম্প ও রাজনৈতিক অস্থিতিশীলতা থেকে পালিয়ে আসা অভিবাসীদের ফেরত পাঠানোর সিদ্ধান্ত ছিল ‘অমানবিক’।

এছাড়া তিনি বলেন, ‘হাইতির হাজার হাজার শরণার্থী ও অবৈধ অভিবাসীকে দেশে ফেরত পাঠানোর এই অমানবিক সিদ্ধান্তে আমি সামিল হব না।’

যুক্তরাষ্ট্রের হাইতি সংক্রান্ত নীতি খুবই ত্রুটিপূর্ণ উল্লেখ ড্যানিলে বলেন, হাইতির নাগরিকদের ব্যাপারে তার সুপারিশ আমলে নেওয়া হয় নি।

তিনি বলেন, ‘হাইতি একটি ভেঙে পড়া রাষ্ট্র। যে কারণে এই অভিবাসীদের অর্থ, খাদ্য ও বাসস্থান দেয়ার ক্ষমতা নেই দেশটির, তাই তাদের সাহায্য দরকার।’

বিবিসির তথ্য মতে, এসপ্তাহের শেষে যুক্তরাষ্ট্রের টেক্সাসের সীমান্ত শহর থেকে এই অভিবাসীদের ফেরত পাঠানোর ফ্লাইট শুরু করা হয়। এজন্য সেখানকার একটি সেতুর নিচে প্রায় ১৩ হাজার অভিবাসীকে জড়ো করা হয়।

যেখানে প্রচণ্ড গরমে অস্থায়ী ক্যাম্পে অপেক্ষা করতে দেখা যায় তাদের। এসময় খাবার, পানি এবং স্যানিটেশনের ব্যবস্থাও তেমন দেখা যায়নি।

হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি জেন সাকি জানিয়েছেন, করোনাভাইরাস অতিমারীর কারণে স্বাস্থ্যবিধি মেনে হাইতির নাগরিকদের দ্রুত ফেরত পাঠানো হচ্ছে।

২০১০ সালে ভূমিকম্পে বিধ্বস্ত হয়ে পড়ার পর হাইতি ছেড়েছেন দেশটির বহু নাগরিক। যাদের একটি বড় অংশ রয়েছে ব্রাজিল এবং দক্ষিণ আমেরিকার বিভিন্ন দেশে।
সূত্র : বিবিসি