মিয়ানমারে নিরাপত্তাবাহিনী ও বিদ্রোহীদের সংঘর্ষে নিহত ২০

0
101
FILE PHOTO: U.S. President Joe Biden delivers remarks about Afghanistan, from the East Room of the White House in Washington, U.S. August 26, 2021. REUTERS/Jonathan Ernst

বিদ্রোহী মিলিশিয়া এবং মিয়ানমারের নিরাপত্তা বাহিনীর মধ্যে সংঘর্ষে কমপক্ষে ২০ জন নিহত হয়েছে। দেশটির গণমাধ্যম ও প্রত্যক্ষদর্শীদের বরাতে শনিবার (১১ সেপ্টেম্বর) এখবর জানিয়েছে আল জাজিরা। মিয়ানমারে সামরিক সরকারের বিরোধীরা এই সপ্তাহে ‘জনগণের প্রতিরক্ষামূলক যুদ্ধ’র আহ্বান জানানোর পর এটাই সবচেয়ে ভয়াবহ সহিংসতা।

প্রতিবেদনে বলা হয়েছে, মিয়ানমারের সিভিল ডিসঅবিডিয়েন্স মুভমেন্ট এক বিবৃতিতে জানিয়েছে, মিয়ানমারের তরুণদের কাছে যা আছে তা নিয়ে লড়াই করা ছাড়া আর কোনো উপায় নেই। এসময় জাতীয় ঐক্য সরকারের (এনইউজে) সঙ্গে সরাসরি যুক্ত হতে জাতিসংঘকেও আহ্বান জানায় তারা।

বিশেষ দূত হিসেবে মিয়ানমারের প্রতিনিধিত্ব কারা করবে তা নির্ধারণের জন্য জাতিসংঘের সাধারণ পরিষদের বৈঠক আছে সামনে। এ বৈঠককে সামনে রেখে দেশটির বিরোধী শক্তিগুলো একটি প্রচারণা চালাচ্ছে। এই ক্যাম্পেইনের মাধ্যমে বৈধ সরকারি প্রতিনিধি হিসেবে এনইউজিকে স্বীকৃতি দেওয়ার জন্য চাপ দেওয়া হচ্ছে।

গত ১ ফেব্রুয়ারি মিয়ানমারের ক্ষমতা দখল করেছে সামরিক বাহিনী। তখন থেকেই জান্তা সরকারের বিরুদ্ধে বিক্ষোভ চলছে দেশটিতে। এসিস্ট্যান্স এসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনার্সের হিসেব অনুযায়ী বিক্ষোভে এখন পর্যন্ত এক হাজার ৫৮ জন নিহত হয়েছে।