ধামরাইয়ে নদী ভাঙ্গনের কবলে বসতবাড়ি, ফসলি জমি ও মসজিদ

0
113

রনজিত কুমার পাল (বাবু), ঢাকা জেলা প্রতিনিধি: ঢাকার ধামরাই উপজেলার চৌহাট ইউনিয়নের ছোট ভাকুলিয়া গ্রামের বংশী নদী ভাঙ্গনের কবলে পড়ে বসতবাড়ি হারিয়ে সর্বশান্ত এ’গ্রামের অনেক পরিবার।এছাড়াও হুমকির মুখে রয়েছে ফসলি জমি, মসজিদ ও অর্ধশক বসতবাড়ি। মানবেতর জীবন যাপন করছে এ’গ্রামের নদী পাড়ের মানুষেরা।

এ’গ্রামের লোকজন বলেন এভাবে নদী ভাঙ্গন চলতে থাকলে বিপদের মধ্যে পড়বো আমরা সবাই আমাদের বাড়ি ঘর সব শেষ হবে যাবে এমনকি এই গ্রামের একটি মাত্র মসজিদ এটিও নদী গর্ভে চলে যাবে।

সরেজমিনে চৌহাট ইউনিয়নের ছোট ভাকুলিয়া গ্রামে গিয়ে দেখা যায়, নদী পাড়ের কয়েকটি বাড়ি পুরোপুরি নদীগর্ভে বিলীন হয়ে গেছে। বসতবাড়ি হারিয়ে কেউ কেউ অন্যের বাড়িতে আশ্রয় নিয়েছে,আবার কেউ কেউ রাস্তার আশেপাশে মোড়ে মোড়ে বসবাস করছে। নদীর পানি যত বাড়ছে,ভাঙ্গনের মাত্রা সে ভাবে বেড়েই চলেছে।
নদী ভাঙ্গনে নদীগর্ভে বাড়িঘর বিলীন হওয়া মোঃ আজিজ বলেন আমার বাড়িঘর নদী গর্ভে বিলীন হওয়ার কারণে আমি অন্যের বাড়িতে আশ্রয় নিয়েছি।বাড়ি বানানোর সামর্থ্য আমার নাই।পরিবার নিয়ে আমি এখন কি করবো কোথায় যাব?

নদী ভাঙ্গনে বাড়ি হারানো আব্দুল জলিল বলেন- দু’দিন আগেও আমার ঘরবাড়ি ছিল কিন্তু ঐ বাড়িঘর এখন নদী হয়ে গেছে। আমার এই বাড়িঘর ছিল আমার শেষ সম্বল। এখন আমার থাকার জায়গাও নেই।

নদী ভাঙ্গনে বসতবাড়ি হারিয়ে কয়েক বছর আগে বাড়ি করেছিলেন সামছুল হক কিন্তু সেটিও আবার ভাঙ্গনের মুখে। তিনি বলেন এই বাড়ি ভেঙে গেলে আমার সব শেষ হয়ে যাবে।

আঃ সালাম বলেন এ’গ্রামের একটি মাত্র মসজিদ। গ্রামের সবাই মিলে অনেক কষ্টে পাকা করেছে।এভাবে নদী ভাঙ্গন চলতে থাকলে এ’মসজিদ ও নদী গর্ভে চলে যাবে।

জানা যায় নদী ভাঙ্গনে কয়েক বছরে বাড়িঘর- বসতবাড়ি হারিয়েছেন এ গ্রামের আব্দুল আলী,মোখছেদ আলী,আঃ হালিম, ফজর আলী,বাসেদ আলী, সুলতান মিয়া,সামছুল সহ আরো অনেকে।

এ’বিষয়ে ধামরাই উপজেলার চৌহাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পারভীন হাসান প্রীতি বলেন- আমার ইউনিয়নের ছোট ভাকুলিয়া গ্রামে নদী ভাঙ্গনের কবলে মানুষের ঘরবাড়ি বসতবাড়ি নদীগর্ভে বিলীন হয়ে যাচ্ছে। নদী ভাঙ্গন ঠেকাতে আমি দ্রুত ইউএনও মহোদয় এর সাথে আলোচনা করে প্রয়োজনীয় ব্যবস্হা গ্রহণ করিব।

নদী ভাঙ্গন বিষয়ে ধামরাই উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) হোসাইন মোহাম্মদ হাই জকী বলেন চৌহাট ইউনিয়নের ছোট ভাকুলিয়া গ্রামের বংশী নদীতে ঘরবাড়ি ভাঙ্গনের খবর পেয়েছি।ভাঙ্গন এলাকা পরিদর্শন করে ভাঙ্গন ঠেকাতে সরকারি ভাবে প্রয়োজনীয় ব্যবস্হা গ্রহণ করা হবে।