সংসদে পাশ হলো সীমানা নির্ধারণীসহ ৩টি বিল

0
116

জাতীয় সংসদে পাশ হলো নির্বাচনী এলাকার সীমানা নির্ধারণ এবং গান্ধী আশ্রম (ট্রাস্টি বোর্ড) নামক দুটি বিল। এছাড়া সংসদে বাংলাদেশ লিগ্যাল প্রাকটিশনার্স এন্ড বার কাউন্সিল (সংশোধন) বিল, ২০২১ পাস হয়েছে। আজ শনিবার আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বিল ৩টি পাসের প্রস্তাব করেন।

সংসদের নির্বাচনী এলাকার সীমানা নির্ধারণ বিল, নির্বাচন কমিশনের কার্যপদ্ধতি, ক্ষমতা অর্পণ, নির্বাচন কমিশনকে সহায়তা প্রদান, নির্বাচন কমিশন থেকে বিধি প্রণয়নের ক্ষমতাসহ সংশ্লিষ্ট বিষয়ে সুনির্দিষ্ট বিধান করা হয়েছে।

গান্ধী আশ্রম (ট্রাস্টি বোর্ড) বিলে একজন চেয়ারম্যান এবং ৬ জন ট্রাস্টির সমন্বয়ে ট্রাস্টি বোর্ড গঠনের বিধান করা হয়। এছাড়া বিলে ট্রাস্টি বোর্ডের কার্যাবলী, সচিব নিয়োগ, সচিবের দায়িত্ব ও কার্যাবলি, কর্মচারী নিয়োগ, বোর্ডের তহবিল, হিসাবরক্ষণ ও নিরীক্ষা, ক্ষমতা অর্পণ, বিধি ও প্রবিধান প্রণয়নের ক্ষমতাসহ সংশ্লিষ্ট বিষয়ে সুনির্দিষ্ট বিধান করা হয়।

এছাড়া বাংলাদেশ লিগ্যাল প্রাকটিশনার্স এন্ড বার কাউন্সিল (সংশোধন) বিলে বিশেষ পরিস্থিতিতে নির্দিষ্ট সময়ে নির্বাচন করা না গেলে এডহক বার কাউন্সিল গঠনের বিধান করা হয়েছে। বিলে এ সম্পর্কিত বিদ্যমান অধ্যাদেশ রহিত করার বিধান করা হয়েছে।

পাসের প্রক্রিয়ায় জাতীয় পার্টির পীর ফজলুর রহমান, শামীম হায়দার পাটোয়ারী, বিএনপি’র হাররুনুর রশীদ, রুমীন ফারহানা, গণফোরামের মোকাব্বির খান ও স্বতন্ত্র সদস্য রেজাউল করিম বাবলু বিল ৩টির ওপর জনমত যাচাই, বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাব আনলে একটি সংশোধনী গ্রহণ করা হয়। বাকী প্রস্তাবগুলো কণ্ঠ ভোটে নাকচ হয়ে যায়। সূত্র: বাসস।