তালেবান নিয়ন্ত্রিত কাবুল বিমানবন্দরে নামলো প্রথম আন্তর্জাতিক ফ্লাইট

0
105
তালেবান নিয়ন্ত্রিত কাবুল বিমানবন্দরে নামলো প্রথম আন্তর্জাতিক ফ্লাইট

আফগানিস্তান রাষ্ট্রীয় বিমান এবং কাবুল এয়ারপোর্টকে সচলের জন্য সহায়তা করতে কাতারের একটি টিম দেশটিতে পৌঁছেছে। বুধবার তারা কাবুল বিমানবন্দরে পৌঁছায়। সোমবার মার্কিন বাহিনী আফগানিস্তান ছেড়ে যাওয়ার পর এই প্রথম কোনও আন্তর্জাতিক ফ্লাইট আফগানিস্তানে নামলো। খবর আনাদোলু এজেন্সির।

আফগানিস্তান ছাড়ার আগে আরিয়ানা আফগান এয়ারলাইন্সের বাণিজ্যিক বিমান, সামরিক বিমান এবং হেলিকপ্টার ক্ষতিগ্রস্ত করে যায় মার্কিন বাহিনী। কাতারের ওই টিমটি কাতার এয়ারওয়েজের একটি ফ্লাইট করে কাবুল বিমানবন্দরে অবতরণ করে।

নাম প্রকাশে অনিচ্ছুক কাতারের একজন কর্মকর্তা বলেছেন, আফগানিস্তানের রাষ্ট্রীয় বিমান সংস্থা এবং বিমানবন্দরের কার্যক্রম সচল রাখার জন্য কারিগরি সহায়তা প্রদান করবে কাতারের এই দলটি। তিনি জানান, নতুন তালেবান প্রশাসনের অনুরোধক্রমে ওই দলটিকে কাবুল পাঠানো হয়েছে।

কাতারের ওই কর্মকর্তা জানান, এই টিম কিভাবে কাজ করবে এবং বিমানবন্দরের নিরাপত্তা বিষয়েও আলোচনা চলছে। এর আগে মঙ্গলবার একজন তালেবান নেতা এবং আরিয়ানার কর্মকর্তারা জানান, মার্কিন বাহিনী বিমানবন্দর ছাড়ার আগে বেসামরিক বিমান এবং এয়ারপোর্টের টার্মিনাল এবং রাডার সিস্টেম ক্ষতিগ্রস্ত করে যায়।

আরিয়ানা আফগান এয়ারলাইন্সের রক্ষণাবেক্ষণ পরিচালক আহমেদ সাইয়ার রাহাত বলেছেন, বিমানগুলোকে আকাশে উড়াতে কমপক্ষে ১০ মিলিয়ন ডলার খরচ হবে। আর এজন্য সময় লাগবে এক মাস।