জেরুজালেমে ফের মার্কিন কনস্যুলেট খোলার পরিকল্পনায় হতাশ ইসরাইল

0
97

জেরুজালেমে ফিলিস্তিনিদের জন্য ফের মার্কিন কনস্যুলেট খোলার পরিকল্পনা হাতে নিয়েছে বাইডেন প্রশাসন। এ পদক্ষেপের নিন্দা জানানোর পাশাপাশি ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী ইয়ার লাপিদ সতর্ক করে দিয়ে বলেছেন, এ পরিকল্পনা নাফতালি বেনেটের নেতৃত্বাধীন ভঙ্গুর জোট সরকারকে বিপদে ফেলতে পারে। বুধবার ইয়ার লাপিদ এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন।

ইসরাইলি পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা মনে করি এটি বাজে চিন্তা। জেরুজালেম ইসরাইলের রাজধানী, যা শুধু ইসরাইলেরই রাজধানী। আমরা মনে করি না, এটি ভালো কোনো চিন্তা।

ইয়ার লাপিদ বলেন, আমাদের মনে হয়— কনস্যুলেট খোলার পদক্ষেপ ইসরাইলের বর্তমান সরকারকে অস্থিতিশীল করে তুলবে। আমরা মনে করি না, মার্কিন প্রশাসন এমনটি চায়।

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন ২০১৯ সালে কনস্যুলেটটি বন্ধ করে দিয়েছিল।

এদিকে ফিলিস্তিনের সঙ্গে সম্পর্ক পুনঃস্থাপনের পাশাপাশি দুই-রাষ্ট্রভিত্তিক সমাধানের প্রতিশ্রুতি দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। এরই ধারাবাহিকতায় দেশটির সেক্রেটারি অব স্টেট অ্যান্থনি ব্লিঙ্কেন ঘোষণা দিয়েছিলেন, যুক্তরাষ্ট্র জেরুজালেমে মার্কিন কনস্যুলেট ফের খোলার পরিকল্পনা করছে, যা ২০১৯ সাল থেকে বন্ধ রয়েছে।

এ কনস্যুলেট জেরুজালেমে বসবাস করা ফিলিস্তিনি শুধু নয়, পশ্চিমতীর ও গাজার হাজার হাজার বাসিন্দাকেও সেবা দিত। সূত্র: মিডল ইস্ট আই