মার্কিন প্রস্থান আফগানিস্তানে আইএসের হামলা বন্ধ করবে : তালেবান

0
99

তালেবানের মুখপাত্র বলেছেন, তারা ইসলামিক স্টেট (আইএস) গোষ্ঠীর হামলার বিরুদ্ধে কঠোর অভিযান চালাবে এবং বিদেশি বাহিনী দেশ ছেড়ে চলে গেলে তাদের সহিংসতার অবসান হবে বলে আশা করা হচ্ছে। তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ এএফপিকে সপ্তাহান্তে দেয়া এক সাক্ষাৎকারে এই কথা বলেন।

মুজাহিদ বলেন, ‘আমরা আশা করি যে আফগানরা আইএস দ্বারা প্রভাবিত, তারা যদি যুদ্ধের পরিস্থিতি তৈরি করে এবং তাদের কার্যক্রম চালিয়ে যায়, তাহলে ইসলামী সরকার, আমরা তাদের মোকাবেলা করবো।’ বৃহস্পতিবার কাবুল বিমানবন্দরের বাইরে আইএস কর্তৃক একটি বিধ্বংসী আত্মঘাতী বোমা হামলায় দেশ ছেড়ে যাওয়ার আশায় থাকা অসংখ্য মানুষ এবং ১৩ মার্কিন সেনা সদস্য নিহত হয়েছে। গত কয়েকদিন ধরে আইএসের অবস্থানে যুক্তরাষ্ট্রের প্রতিশোধমূলক বা প্রি-ইমপটিভ স্ট্রাইক আন্দোলনকে ক্ষুব্ধ করেছে। পেন্টাগন বলেছে যে, তারা রোববার একটি ড্রোন হামলা চালিয়েছে কাবুল বিমানবন্দরে হুমকি দেয়া একটি গাড়ির বিরুদ্ধে যা আইএস-এর সাথে যুক্ত ছিল।

তবে মুজাহিদ বলেন, ‘তাদের এই ধরনের অপারেশন করার কোন অনুমতি নেই। তাদেরকে আমাদের স্বাধীনতাকে সম্মান করতে হবে।’ এদিকে, সোমবার দিবাগত মধ্যরাতের পর যুক্তরাষ্ট্রের সর্বশেষ সামরিক বিমান সেনা ও অন্যদের নিয়ে আফগানিস্তান ত্যাগ করে। এরপর আনন্দে মেতে ওঠে তালেবানরা। তারা একে পূর্ণাঙ্গ স্বাধীনতা হিসেবে উদযাপন করছে। এ বিজয়ে আফগানিস্তানের জনগণকে অভিনন্দন জানিয়েছে তারা।

এ বিষয়ে মুজাহিদ বলেছেন, এই বিজয় আমাদের সবার। তিনি বলেন, তালেবানদের বিজয় ‘অন্য হানাদারদের জন্যও একটি শিক্ষা’। সূত্র: ডন।