কাবুল বিমানবন্দরের কাছে আবারও বিস্ফোরণ

0
102
কাবুল বিমানবন্দরের কাছে আবারও বিস্ফোরণ

আফগানিস্তানের রাজধানী কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। দেশটিতে বিশ বছর অবস্থান করার পর কাবুল থেকে যুক্তরাষ্ট্রের সেনারা চলে যাওয়ার চূড়ান্ত পর্যায়ে রোববার (২৯ আগস্ট) বিমানবন্দরের কাছে প্রচণ্ড বিস্ফোরণের শব্দ শোনা গেছে বলে জানিয়েছে দেশটির সংবাদমাধ্যম তোলো নিউজ।

রোববার (২৯ আগস্ট) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি’র এক প্রতিবেদন থেকে জানা গেছে এ তথ্য। আফগানিস্তানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা ওই এলাকায় বিস্ফোরণের তথ্য নিশ্চিত করেছেন বিবিসিকে। 

এর আগে শনিবার (২৮ আগস্ট) মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন কাবুল বিমানবন্দরে সম্ভাব্য হামলার শঙ্কার কথা জানিয়েছিলেন। বলেছিলেন, কাবুল বিমানবন্দরের পরিস্থিতি খুবই বিপজ্জনক। তাকে সামরিক কমান্ডাররা জানিয়েছেন, পরবর্তী ২৪ থেকে ৩৬ ঘণ্টার মধ্যেই ফের হামলা হওয়ার সম্ভাবনা রয়েছে।

An explosion has been reported in #Kabul city. pic.twitter.com/6eVvLwe6fJ

— TOLOnews (@TOLOnews) August 29, 2021

প্রত্যক্ষদর্শীদের মতে এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ফুটেজের বরাত তোলো নিউজ প্রতিবেদনে জানিয়েছে, বিমানবন্দরের কাছের খাজা বাগরা এলাকার কাছের একটি বাড়ি রকেট হামলার ইঙ্গিত পাওয়া গেছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, আফগানিস্তানের রাজধানী কাবুল বিমানবন্দরের কাছে বিস্ফোরণের প্রচণ্ড শব্দ শোনা গেছে বলে জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা। স্থানীয় টেলিভিশনে প্রচারিত ভিডিও ফুটেজে বিস্ফোরণের পরই ওই এলাকার আকাশে কালো ধোঁয়া উড়তে দেখা গেছে।

Updates:

A house near to Kabul airport hit by a rocket. pic.twitter.com/t3Ue3AXD0s

— Shafi Karimi (@karimi_shafi) August 29, 2021

বিস্ফোরণের ঘটনায় দু’জন প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, রকেটেরে আঘাতের জন্য বিস্ফোরণ ঘটেছে বলে ধারণা করা হচ্ছে। বিমানবন্দরের উত্তর পাশের এলাকার একটি বাড়িতে আঘাত হেনেছে রকেটটি।

এর আগে বৃহস্পতিবার (২৬ আগস্ট) কাবুল বিমানবন্দরের আত্মঘাতী এক হামলার ঘটনায় ১৩ মার্কিন সৈন্যসহ অন্তত ১৭০ জনের প্রাণহানি হয়। পরে হামলার দায় স্বীকার করে নেয় আন্তর্জাতিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) আফগান অনুসারী ইসলামিক স্টেট ইন খোরাসান প্রভিন্স-আইএসকেপি (আইএসআইএস-কে)।

এর আগে গত ১৫ আগস্ট রাজধানী কাবুল নিয়ন্ত্রণে নেয় তালেবান। কাবুল হাত ছাড়া হওয়ায় পশ্চিমা সমর্থিত আফগান সরকার ও সেনাবাহিনী ভেঙে পড়ে। গত দুই সপ্তাহে যুক্তরাষ্ট্র ও তাদের মিত্ররা প্রায় এক লাখ ১৩ হাজার ৫০০ লোককে আফগানিস্তান থেকে সরিয়ে নিয়েছে। আর কাবুল ছাড়তে ইচ্ছুক প্রায় এক লাখ মানুষ থেকে যাবে। সূত্র : বিবিসি