প্রয়াত আলহাজ আনোয়ার হোসেন ছিলেন বাংলাদেশে শিল্পায়নের অগ্রদূত

0
81

শিল্পায়ন, কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি, ব্যবসায়ী সমাজে নতুন নেতৃত্ব তৈরি এবং বাংলাদেশকে একটি স্বনির্ভর অর্থনীতির দেশে পরিণত করার লক্ষ্যে আনোয়ার হোসেন সারা জীবন নিরলসভাবে কাজ করে গেছেন এবং দেশবাসী চিরদিন শ্রদ্ধাভরে তাঁর এ অবদানকে স্মরণ করবে। গত ২৮ আগস্ট, ২০২১ তারিখে ডিসিসিআই ফাউন্ডেশন এবং আনোয়ার গ্রæপ অব ইন্ডাস্ট্রিজ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রয়াত আলহাজ¦ আনোয়ার হোসেন-এর স্মরণে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) আয়োজিত এক স্মরণ সভায় ব্যবসায়ী নেতৃবৃন্দ, শুভাকাঙ্খী ও তাঁর পরিবারের সদস্যবৃন্দ এ অভিমত ব্যক্ত করেন।

স্মরণ সভাটি সঞ্চালনা করেন ঢাকা চেম্বারের সভাপতি রিজওয়ান রাহমান। তিনি বলেন, আনোয়ার হোসেন নিজের জীবনদশায় ৫০ হাজার মানুষের কর্মসংস্থানের সুযোগ তৈরির স্বপ্ন দেখেছিলেন এবং আশা প্রকাশ করেন তাঁর উত্তরসূরীরা এ স্বপ্ন বাস্তবায়নে সক্ষম হবেন।

সাবেক বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, এমপি বলেন, তিনি ছিলেন একজন সৎ ও নিষ্ঠাবান উদ্যেক্তা এবং তাঁর প্রতিষ্ঠিত ২২টি শিল্প-প্রতিষ্ঠানে বর্তমানে প্রায় ১৪ হাজার মানুষের কর্মসংস্থানের সুযোগ তৈরি হয়েছে। দেশের তরুণ উদ্যোক্তা সমাজকে তিনি আনোয়ার হোসেনের জীবনে থেকে শিক্ষা গ্রহণের আহŸান জানান।

ডিসিসিআই’র প্রাক্তন সভাপতি এম এ সাত্তার বলেন, যোগ্য নেতৃত্ব নির্বাচনে আনোয়ার হোসেন ছিল অত্যন্ত সফল এবং তাঁর দূরদৃষ্টির মাধ্যমে ব্যবসায়ী সমাজে অসংখ্য নেতা তৈরি করেছেন, যার সুফল বাংলাদেশ দীর্ঘদিন ভোগ করবে। ঢাকা চেম্বারের প্রাক্তন সভাপতি ও আইসিসি বাংলাদেশ-এর সভাপতি মাহবুবুর রহমান বলেন, একজন উদ্যোক্তা হিসেবে তিনি বিরল গুণাবলীর অধিকারী ছিলেন এবং ব্যবসায়ী, অভিবাবক ও পিতা হিসেবেও আনোয়ার হোসেন ছিলেন অত্যন্ত সফল ব্যক্তিত্ব। দেশের শিল্পায়ন, কর্মসংস্থানের সুযোগ তৈরি সর্বোপরি আর্থ-সামাজিক উন্নয়নের তাঁর এ অবদান জাতি শ্রদ্ধাভরে আজীবন স্মরণ করবে। ডিসিসিআই প্রাক্তন সভাপতি আফতাব-উল ইসলাম বলেন, শুধুমাত্র প্রয়াত আনোয়ার হোসেনের জন্যই বাংলাদেশে ‘মালা শাড়ী’-এর একটি স্থানীয় ব্রান্ড তৈরি করা সক্ষম হয়েছিল।

এফবিসিসিআই সভাপতি মোঃ জসিম উদ্দিন বলেন, আনোয়ার হোসেনের মূল লক্ষ্য ছিল দেশের আর্থ-সামাজিক উন্নয়ন ও কর্মসংস্থানের সুযোগ তৈরি। তিনি বর্তমান উদ্যোক্তা সমাজকে নিজেদের পথচলায় তাঁকে অনুসরণ করার আহŸান জানান।

মরহুমের বড় ছেলে ও আনোয়ার গ্রæপ-এর ব্যবস্থাপনা পরিচালক মনোয়ার হোসেন বলেন, অত্যন্ত সাধাসিদে অভ্যস্ত ছিলেন আনোয়ার হোসেন, যিনি তাঁর প্রতিষ্ঠানের সকল কর্মকর্তা-কর্মচারীদের খুবই ¯েœহ করতেন এবং সারাজীবন তিনি কোন ওয়াদা ভঙ্গ করেননি। আনোয়ার হোসেন’র ছোট ছেলে এবং ঢাকা চেম্বারের প্রাক্তন সভাপতি হোসেন খালেদ বলেন, তাঁর বাবা সারাজীবন মানবিক কার্যক্রম বিশেষ করে মসজিদ-মাদ্রাসা, এতিমখানা ও অসহায়দের অকুতরে দান করে গেছেন। তিনি ডিসিসিআই ফাউন্ডেশনের পক্ষ থেকে দেশে ‘মানসিক স্বাস্থ্য’ নিয়ে কাজ করার আহŸান জানান।

ঢাকা চেম্বারের প্রাক্তন সভাপতি আবুল কাসেম খান বলেন, আনোয়ার হোসেন নিজেই ছিলেন একটি প্রতিষ্ঠান এবং তরুণ উদ্যোক্তা ও নেতৃত্ব তৈরিতে তিনি আজীবন কাজ করে গেছেন। আসিফ ইব্রাহীম বলেন, মূল্যবোধ, সময়নিষ্ঠা ও সততায় আনোয়ার হোসেন ছিলেন অনুকরীণয় ব্যক্তিত্ব। মোঃ সবুর খান বলেন, দেশের বেসরকারীখাতের প্রতিনিধিত্বকারী প্রতিষ্ঠান হিসেবে ঢাকা চেম্বার কে গড়ে তোলার ক্ষেত্রে তিনি আজীবন নিঃস্বার্থভাবে কাজ করে গেছেন।

এছাড়াও ডিসিসিআই প্রাক্তন সভাপতি রাশেদ মাকসুদ খান, এম এইচ রহমান, বেনজীর আহমেদ, ওসামা তাসীর, প্রাক্তন ঊর্ধ্বতন সহ-সভাপতি আলহাজ¦ আব্দুস সালাম, মাসুদুর রহমান, প্রাক্তন সহ-সভাপতি খান্দকার শহীদুল ইসলাম, প্রাক্তন পরিচালক মোহাম্মদ শরফুদ্দিন, এ কে ডি খায়ের মোহাম্মদ খান এবং মরহুমের নাতি ওয়াহিজ হোসেন প্রমুখ শোক সভার আলোচনায় অংশগ্রহণ করেন।