তালেবানের হস্তক্ষেপে শৃঙ্খলায় ফিরেছে কাবুল বিমানবন্দর

0
96

আফগানিস্তানের রাজধানী কাবুলের বিমানবন্দরে হুড়োহুড়ি ও বিশৃঙ্খল পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কিছু বিধিনিষেধ জারি করেছে দেশটির নতুন শাসকদল তালেবান। রোববার (২২ আগস্ট) থেকে তালেবান বিধিনিষেধ কার্যকর করেছে। ফলে তালেবান কাবুল নিয়ন্ত্রণে নেওয়ার পর বিমানবন্দরে গত সপ্তাহজুড়ে যে বিশৃঙ্খল পরিস্থিতি দেখা যাচ্ছিল, তা এখন আর নেই।  রোববার সকাল থেকেই কাবুল বিমানবন্দর বেশ শান্ত দেখা গেছে। খবর রয়টার্স।

প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, রোববার সকাল থেকে বিমানবন্দরে নতুন বিধিনিষেধ জারি করে তালেবান। তারা বিমানবন্দরের সবগুলো ফটক দিয়ে সারিবদ্ধভাবে মানুষকে প্রবেশ করাচ্ছেন। ফলে বিমানবন্দরে পরিস্থিতি শান্ত ছিল এবং ফ্লাইট নিয়ে বিভ্রান্তি বা দৌড়াদৌড়ি ও সহিংসতা বন্ধ হয়েছে। তবে ভোর থেকেই বিমানবন্দরে অপেক্ষা করা মানুষের দীর্ঘ সারি দেখা গেছে।

ন্যাটো এবং তালেবান জানিয়েছে, গত ১৫ আগস্ট তালেবান কাবুল দখল নেয়ার পর মানুষের হুড়োহুড়িতে বিমানবন্দরে অন্তত ১২ জন নিহত হয়েছেন। তাদের মধ্যে কয়েকজন গুলিবিদ্ধ এবং অন্যরা রানওয়েতে দুর্ঘটনায় মারা যান।

এদিকে, শনিবার (২১ আগস্ট) যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, কাবুল বিমানবন্দরের চারপাশে বিশৃঙ্খলায় সাত আফগান নাগরিক নিহত হয়েছেন। পরিস্থিতি অত্যন্ত চ্যালেঞ্জিং হয়ে উঠছে। কিন্তু তা যতোটা সম্ভব নিরাপদে পরিস্থিতি ঠিক করার চেষ্টা করছে।

আফগানিস্তানের সশস্ত্র রাজনৈতিক গোষ্ঠী তালেবান গত ১৫ আগস্ট রাজধানী কাবুলের নিয়ন্ত্রণ নেয়। এরপর থেকেই সময়ের সঙ্গে পাল্লা দিয়ে নাগরিকদের নিরাপদে ফিরিয়ে নিতে অভিযান শুরু করে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি, অস্ট্রেলিয়া, ভারত, কানাডাসহ বিভিন্ন দেশ। তাদের সঙ্গে যেকোনোভাবে বিমানে উঠতে মরিয়া হাজারো আফগান পরিবার। সূত্র : রয়টার্স।