আফগান বোনদের নিয়ে আমি শঙ্কিত: মালালা

0
86

গত দুই দশকে লাখ লাখ আফগান মেয়ে ও নারীরা শিক্ষা নিতে পেরেছেন। এখন তাদের সম্ভাবনাময় ভবিষ্যৎ ফসকে পড়ে যাওয়ার ভয়ানক ঝুঁকিতে রয়েছে। মার্কিন গণমাধ্যম নিউইয়র্ক টাইমস-এ লেখা এক নিবন্ধে শান্তিতে নোবেল বিজয়ী মালালা ইউসুফজাই এসব কথা বলেছেন।

নিবন্ধে মালালা বলেন, ‘তালেবান হামলায় আমি বেঁচে আছি। আমি আমার আফগান বোনদের নিয়ে শঙ্কিত।’ তিনি বলেন. ‘তালেবান – যারা ২০ বছর আগে ক্ষমতা হারিয়েছিল – তারা সব মেয়ে ও নারীকে স্কুলে যেতে বাধা দিয়েছিল; আর যারা তাদের অমান্য করেছে, তাদের ওপর নেমে এসেছিল কঠিন শাস্তি। এখন তারাই আবার ক্ষমতায় এসেছে।’

পাকিস্তানের এ শিশু অধিকার কর্মী বলেন, ‘অন্য অনেক নারীর মতো আমিও আমার আফগান বোনদের নিয়ে উদ্বিগ্ন।’ নিবন্ধে তালেবান হামলা ও নিজের শৈশব-কৈশোরের স্মৃতিচারণ করেন মালালা।

নিবন্ধে মালালা বলেন, ‘আফগান মেয়ে ও তরুণীরা আবার সেই একই পরিস্থিতিতে, যেখানে তারা এটা ভেবে উদ্বিগ্ন যে, তারা আবার শ্রেণীকক্ষে যেতে পারবেন কিনা বা বই হাতে নিতে পারবেন কিনা।’ তিনি আফগানদের বিশেষ করে নারী ও শিশুদের সহায়তা দেয়ার জন্য সবার প্রতি আহ্বান জানান।

মালালা বলেন, ‘আফগান যুদ্ধে কি ভুল হয়েছিল, সেটা নিয়ে বিতর্ক করার জন্য আমাদের হাতে ঢের সময় আছে, কিন্তু একটি জটিল সময়ে আমাদেরকে অবশ্যই আফগান নারী ও মেয়েদের আওয়াজ শুনতে হবে।’