ড. খান আসাদুজ্জামান-এর শুভ জন্মদিন

0
88

রনজিত কুমার পাল (বাবু) ঢাকা জেলা প্রতিনিধি: ১৯ আগস্ট ২০২১ সফেন প্রতিষ্ঠাতা, বহুমুখী শিল্পস্রষ্ট ড. খান আসাদুজ্জামান-এর শুভ জন্মদিন। তিনি একাধারে একজন কবি, কথাশিল্পী, গবেষক, গীতিকার, সুরকার এবং বাংলাদেশ বেতার ও বাংলাদেশ টেলিভিশনের কণ্ঠশিল্পী। তিনি বাগেরহাট জেলার ফকিরহাট থানাধীন ঐতিহ্যবাহী ভৈরব নদী সংলগ্ন দোহাজারী গ্রামে তাঁর জন্ম। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৯৭ সালে স্নাতক সম্মান ও ১৯৯৮ সালে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

অতঃপর তিনি ২০০৮ সালে এমফিল (১ম পর্ব) কৃতিত্বের সাথে সম্পন্ন করেন এবং ২০১৫ সালের ২৯ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তাঁর পিএইচডি গবেষণার বিষয়: “ÒThe poetic values of the songs of Gouriprasanna Majumdar and Pulak Bandyopadhyay.” গবেষণা তত্তাবধায়ক ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বনামধন্য অধ্যাপক, বরেণ্য শিক্ষাবিদ, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়, নেত্রকোনার মাননীয় উপাচার্য প্রফেসর ড. রফিকউল্লাহ খান। একই সাথে তিনি অতীশ দীপঙ্কর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হতে ২০১৩ সালে এলএলবি এবং ২০১৫ সালে এলএলএম ডিগ্রি অর্জন করেন।

ড. খান আসাদুজ্জামান ঢাকা বিশ্ববিদ্যালয় স্নাতক সম্মান দ্বিতীয় বর্ষে থাকাকালীন সহপাঠী, অগ্রজ ও অনুজদের সাথে নিয়ে ১৯৯৭ সালের ১ ডিসেম্বর সোসাইটি ফর এনলাইটেনিং নেশন (SOFEN) নামক একটি অরাজনৈতিক শিক্ষা, সংস্কৃতি, মানবকল্যাণধর্মী ও গবেষণামূলক প্রতিষ্ঠান গড়ে তোলার মধ্য দিয়ে মানুষ ও মানবতার সেবায় সুদীর্ঘ পঁচিশ বছর যাবৎ নিজেকে নিমগ্ন রেখেছেন, যা তাঁর মানবসেবা ব্রতের এক উজ্জ্বল উদাহরণ। তিনি জাতীয় পত্রিকা দৈনিক বাংলাদেশ সামাচার, দ্য ডেইলি বাংলাদেশ ডাইরি ও মাসিক অপরাজেয় বাংলাদেশ-এর সম্পাদক ও প্রকাশক। এছাড়াও তিনি দেশের অন্যতম শীর্ষ আইটি প্রতিষ্ঠান IT Bangla Ltd. এর চেয়ারম্যান, SOFEN Innovation Ltd. ও SOFEN Technologies Ltd. এর ব্যবস্থাপনা পরিচালক এবং আনসার-ভিডিপি উন্নয়ন ব্যাংকের পরিচালক হিসেবে নিয়োজিত রয়েছেন।

বহুমুখী প্রতিভাধর কবি ড. খান আসাদুজ্জামান রচিত “ঐতিহাসিক ৭ই মার্চের মহাকাব্য” শীর্ষক কাব্যগ্রন্থটি মূলত বঙ্গবন্ধুর বর্ণাঢ্য কর্মময় জীবনের নানাবিধ প্রেক্ষাপটের আলোকে রচিত একটি বিষয়ভিত্তিক, গবেষণাধর্মী ও তথ্যবহুল ব্যতিক্রমী কাব্যপ্রয়াস। বঙ্গবন্ধুর মতো একজন আপসহীন নির্ভীক স্বপ্নদ্রষ্টা মহান নেতার সমগ্র জীবনের কথা অর্থাৎ ব্যক্তিজীবন, ছাত্রজীবন, ছাত্র আন্দোলন, ভাষা আন্দোলন, স্বাধিকার থেকে স্বাধীনতা আন্দোলনের সূচনা, চূড়ান্ত বিজয় অর্জন এবং সোনার বাংলা গড়ার সুস্বপ্নের নানা বিষয়ে এই কবি কাব্য ভাষায় যা তুলে ধরেছেন, তা হাজার পৃষ্ঠায় রচিত কোন বীর মহাবীরের জীবনালেখ্যের চেয়ে কোনো অংশেই কম নয়; আর কবিতায় যে এটি সম্ভব তা তিনি তাঁর একাব্যে দারুণভাবেই প্রমাণ করে দিয়েছেন। ইতঃপূর্বে প্রকাশিত ড. খান আসাদুজ্জামানের সাম্প্রতিককালের রোমান্টিক ও জীবনধর্মী মৌলিক কাব্যগ্রন্থ’ ‘অপত্য প্রশ্রয়’ আশানুরূপভাবে পাঠক নন্দিত হয়েছে। এছাড়াও বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ স্মরণে তাঁর সম্পাদিত কাব্যগ্রন্থ “বাংলার মাটি ও মানুষের বন্ধু: বঙ্গবন্ধু, শত কবির শত কবিতা”, সংগীতবিষয়ক গ্রন্থ: “গৌরীপ্রসন্ন মজুমদারের নির্বাচিত গীতি সংকলন”, “পুলক বন্দোপাধ্যায়ের নির্বাচিত গীতি সংকলন” প্রকাশিতব্য গ্রন্থসমূহের ছাপার কাজ প্রায় চূড়ান্ত পর্যায়ে রয়েছে।

“ঐতিহাসিক ৭ই মার্চের মহাকাব্য” গ্রন্থটির শেষ অংশে বঙ্গবন্ধুর মহিমাময় জীবনের আলোকে ড. খান আসাদুজ্জামানের কথা ও সুরে দশটি মৌলিক গান সংকলিত হয়েছে। কবি, গীতিকার, সুরকার ও কণ্ঠশিল্পী ড. খান আসাদুজ্জামান সর্বদা তাঁর রচনা ও গায়কীতে গতানুগতিকের পরিবর্তে একটু ভিন্নতা তথা ভিন্ন ঘরনার অবতারণা করে থাকেন। উল্লেখ্য যে, একই সাথে কাব্যসুধা ও সুরের রস অবগাহন করতে এ কবির রচিত কবিতা ও গান সম্বলিত ব্যতিক্রমী এই গ্রন্থটি বর্তমান প্রজন্মের জন্য এক প্রদীপ্ত ও প্রাণবন্ত প্রেরণার উৎস হিসেবে বিবেচিত হবে বলে আমাদের দৃঢ় বিশ্বাস।