দিনাজপুরে সিরিজ বোমা হামলা : গ্রেফতার হননি সাজাপ্রাপ্ত আসামি

0
103

চৌধুরী নুপুর নাহার তাজ: দিনাজপুরে সিরিজ বোমা হামলা, গ্রেফতার হননি সাজাপ্রাপ্ত আসামি। সারা দেশব্যাপী একযোগে সিরিজ বোমা হামলার ঘটনার ১৬ বছর পূর্ণ হলো। কিন্তু এখনও পলাতক রয়েছেন দিনাজপুরের ঘটনায় করা মামলার সাজাপ্রাপ্ত পলাতক আসামি জেএমবির আঞ্চলিক কমান্ডার ও জেলার সাবেক শিবির নেতা আফজাল আবেদীন।

২০১২ সালের ৩১ জুলাই তৎকালীন অতিরিক্ত জেলা ও দায়রা জজ-৩ আদালতের বিচারক গ্রেফতারকৃত ৭ আসামিকে খালাস দেন এবং পালিয়ে থাকা আসামি আফজাল আবেদীনকে ১০ বছরের সশ্রম কারাদণ্ড ও ১০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও ৬ মাসের কারাদণ্ড দিয়ে রায় ঘোষণা করেন।

রায়ে বলা হয়, পলাতক আসামি গ্রেফতার হওয়ার পর থেকে তার সাজা কার্যকর শুরু হবে। কিন্তু অদ্যাবধি ওই পলাতক আসামি গ্রেফতার হননি। ওই মামলাটির বিচার চলাকালে ৬১জন সাক্ষীর মধ্যে ৪৬জন সাক্ষীর স্বাক্ষর গ্রহণ করেন আদালত।

মামলা সূত্রে জানা যায়, ২০০৫ সালের ১৭ আগস্ট বেলা সোয়া ১১টায় দিনাজপুর জেলার কাচারি এলাকাসহ ১০টি স্থানে ১২টি বোমা বিস্ফোরণ এবং একটি বোমা অবিস্ফোরিত অবস্থায় পুলিশ উদ্ধার করে। এ ঘটনায় তৎকালীন কোতোয়ালি থানার উপপরিদর্শক (এসআই) আব্দুস সালাম বাদী হয়ে জেএমবি সদস্যদের বিরুদ্ধে বিস্ফোরক আইনে মামলাটি দায়ের করেন।

মামলার সর্বশেষ তদন্তকারী কর্মকর্তা তৎকালীন দিনাজপুর সদর সার্কেল সিনিয়র সহকারী পুলিশ সুপার হাবিবুর রহমান ওই খালাসপ্রাপ্ত সাত জেএমবি সদস্য এবং পালিয়ে থাকা আফজাল আবেদীনসহ আটজনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র পেশ করেছিলেন।

দিনাজপুর জেলা ও দায়রা জজ আদালতে তৎকালীন পাবলিক প্রসিকিউটর (পিপি) অ্যাডভোকেট হামিদুল ইসলাম জানান, তিনি দায়িত্বে থাকাকালে এই চাঞ্চল্যকর মামলাটির বিচারকার্য সম্পন্ন হয়েছিল। ওই মামলায় পুলিশ তদন্ত করে আটজন আসামির বিরুদ্ধে বিস্ফোরক আইনে অভিযোগপত্র পেশ করেছিলেন। ওই সময়ে পুলিশ অভিযোগপত্রের তালিকাভুক্ত আসামি আমিনুল ইসলাম বিজি (৪০), আবু রাজিন মো. আব্দুল মতিন (৪২), আবু রায়হান ওরফে রেহান (৩২), আব্দুর রশিদ বিন মকবুল (৩০), নজরুল ইসলাম (২৮), তোজাম্মেল হক তোজা (৩৫) ও রাজু আহম্মেদকে (২৭) নামে সাতজনকে গ্রেফতার করে। তবে মামলার আরেক আসামি জেলা ছাত্র শিবিরের সাবেক সাধারণ সম্পাদক শহরের ক্ষেত্রিপাড়া মহল্লার জয়নাল আবেদীনের ছেলে আফজাল আবেদীন (৩৫) পলাতক ছিলেন। তার অনুপস্থিতিতেই আদালত রায় ঘোষণা করেন।