রাজশাহী

মোহনপুরে মুক্তিযোদ্ধা কমপ্লেক্স প্রশাসনের বিরুদ্ধে জাতীয় পতাকা অবমাননার অভিযোগ

রাজশাহী প্রতিনিধিঃ  জাতীয় পতাকা একটি রাষ্ট্রের পরিচয়, জাতীয়তা, স্বাধীনতার সাস্বভৌমত্বের প্রতীক। স্বাধীন, সাবভৌম বাংলাদেশ অস্তিত্বের প্রথীক হচ্ছে আমাদের প্রিয় লাল সবুজের পতাকা। কিন্তু আমাদের দেশে গুরুত্বপূর্ণ এ প্রতীকের ব্যবহার বিধি সম্পর্কে জনগণ,প্রশাসনের অনেকেই জানেন না, কিংবা জেনেও মানে না। অথচ এর ব্যবহারের জন্য রয়েছে সুস্পষ্ট বিধিমালা। জাতীয় পতাকা বাংলাদেশের সাবভৌমত্বের নির্দশন। তাই সরকারি-বেসরকারি ভবন, অফিস, শিক্ষা প্রতিষ্ঠান এবং সরকার কর্তৃক নির্ধারিত ভবনে সব কর্মদিবসে পতাকা উত্তোলন ও নামানোর জন্য বিধান রয়েছে।

উপজেলা মুক্তিযোদ্ধা নব-নির্মিত কমপ্লেক্স ভবনের জাতীয় পতাকা অবমাননার করার অভিযোগ উঠেছে। রাজশাহী মোহনপুর উপজেলা প্রশাসনের আয়োজনে গত ২৩ জুলাই নব-নির্মিত মুক্তিযোদ্ধা ভবনের উদ্ধোধন করেন স্থানীয় সরকারের পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী ইঞ্জিঃ খন্দকার মোশারফ হোসেন।

এলআরডি মন্ত্রী মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন উদ্ধোধন উপলক্ষে কমপ্লেক ভবনের রাস্তার দু”পাশে ডিভাইজ দিয়ে সাজানো হয়। পরিষ্কার-পরিচ্ছন্ন করাসহ নানা সাজে সজ্জিত করা হয়েছিল। সবখানে লেগেছে রংয়ের ছোঁয়া । ওইদিন সকালে কমপ্লেক্স ভবনের ৪র্থ তলায় উত্তোলন করা হয় জাতীয় পতাকা ও মুক্তিযোদ্ধা ইউনিট পতাকা।

উদ্ধোধনের দিন থেকেই আর অদ্যবধি জাতীয় পতাকা ও মুক্তিযোদ্ধা সংসদ ইউনিট পতাকা নামানো হয়নি। কয়েকদিনের প্রবল বৃষ্টির পানিতে রাতদিন ভিজছে স্বাধীন,সাবভৌম বাংলাদেশ অস্তিত্ব প্রতীক আমাদের প্রিয় লাল সবুজের পতাকা ।

বৃহস্পতিবার স্থানীয়দের সাথে কথা বলে ও সরেজমিনে গিয়ে দেখা গেছে, উদ্ধোধনের পর থেকে ককমপ্লেক্স  ভবনের মেইন ফটকে তালা ঝুলানো অবস্থায় রয়েছে। উপজেলা প্রকৌশলী নু: আ: সুলতানুল ইমাম সাথে মুঠো ফোনে যোগাযোগ করা হলে তিনি জানান, ব্যস্ততার কারণে জাতীয় পতাকা নামানো সম্ভব হয়নি।

এ বিষয়ে মোহনপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মোহনপুর মুক্তিযোদ্ধা সংসদ প্রসাশক শুক্লা সরকারে সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, মুক্তিযোদ্ধা কমপ্লেক্সের চাবি দায়িত্ব উপজেলা প্রকৌশলী নু: আ: সুলতানুল ইমাম এর কাছে।  এখনও আমি বুঝে দেয়নি। চাবি তার সংরক্ষনে থাকার কারণে আমার অফিসের স্টাফ জাতীয় পতাকা নামাতে গিয়ে ফিরে এসেছে।

Comments

comments

Leave a Reply

Your email address will not be published.