জাতীয় হিন্দু সমাজ সংস্কার সমিতির ধামরাই পৌর শাখার আহবায়ক কমল সরকার এর পরলোকগমন

0
83

রনজিত কুমার পাল (বাবু), ঢাকা জেলা প্রতিনিধি: বাংলাদেশ জাতীয় হিন্দু সমাজ সংস্কার সমিতি ধামরাই পৌর শাখার আহবায়ক ও বাংলাদেশ লোকনাথ গীতা প্রচার সংঘ’র সম্মানিত উপদেষ্টা ও পবিত্র গীতা গ্রন্হ ও ভাগবত গ্রন্হ অনুরাগী ধামরাই ইসলামপুর নিবাসী শ্রী কমল কান্তি সরকার হৃদরোগে আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় রবিবার (১৫ই আগস্ট-২০২১) পরলোকগমন করেছেন (দিব্যান্ লোকান্ গচ্ছতু)। মুত্যুকালে তার বয়স হয়েছিল ৬৭ বছর। মৃত্যু কালে তিনি স্ত্রী, দুই কন্যা,আত্নীয় -স্বজন,অসংখ্য ভক্ত-সখা,বহু গুণগ্রাহী রেখে গেছেন।

তিনি বিডিআর এর সদস্য হিসেবে কর্মজীবন শেষ করে অবসরে যান। সাবেক বিডিআর এর সদস্য কমল কান্তি সরকার অবসর জীবনে প্রথম দিকে ধর্মীয় গ্রন্হাদি পাঠ ও বিভিন্ন মঠ,মন্দির ও তীর্থে গমন করে সনাতনধর্মের গীতা,ভাগবত নিয়মিত চর্চা শুরু করেন। নামযজ্ঞ উৎসব অনুষ্ঠানে তার উপস্থিতি ও অবাধ বিচরণ সকল ভক্তবৃন্দকে মুগ্ধ করেছে।

তিনি একজন বিশিষ্ট ধর্মানুরাগী সুবিবেচক, সৌহার্দশীল, শান্তশিষ্ট, নম্ন–ভদ্র, সনাতনধর্মীয় যুক্তিক অধিকার সংগ্রামে নির্ভিক সৈনিক ব্যক্তিত্ববান মানুষ ছিলেন। এছাড়াও তিনি একজন বিশিষ্ট ভাগবত অনুরাগী স্বনামধন্য ভাগবত পাঠক এবং ধামরাই এর গীতা মহাযজ্ঞ অনুষ্ঠানের উদ্দ্যোক্তা এবং নিজস্ব অর্থায়নে গীতা শিক্ষা বিদ্যালয়ের পরিচালনা করেছেন “স্বর্গীয় কমল কান্তি সরকার।

তিনি বিশ্ব হিন্দু পরিষদ বাংলাদেশ এর ধামরাই উপজেলা কমিটির সাথেও যুক্ত ছিলেন। ধর্মীয় কাজের পাশাপাশি তিনি তৈরি পোষাক গার্মেন্টস ব্যবসায় জড়িত ছিলেন।কয়েকজন পার্টনার নিয়ে উক্ত ব্যবসা চালু করেছিলেন যা বর্তমানেও চলমান রয়েছে।

প্রয়াত কমল সরকারের শবদেহে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধার্ঘ জানান জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সনাতন বিদ্যার্থী সংসদ,ইসলামপুর সার্বজনীন পূজা কমিটি সহ বিভিন্ন মন্দির কমিটি ও সামাজিক সংগঠন।

প্রয়াত কমল কান্তি সরকারের শবদেহের শেষ অন্ট্রেষ্টিক্রিয়া বা শব দাহ কার্যক্রম সোমবার ধামরাই মহাশ্মশানে সুসম্পন্ন করা হবে।

তার এই অকাল প্রয়াণে বাংলাদেশ জাতীয় হিন্দু সমাজ সংস্কার সমিতি ধামরাই উপজেলা শাখার সকল সদস্যগনের পক্ষ থেকে উক্ত সংগঠনের ধামরাই উপজেলা শাখার সাধারণ সম্পাদক ও ধামরাই উপজেলা প্রেসক্লাবের সহ-সভাপতি সাংবাদিক রনজিত কুমার পাল বাবু বলেন আমরা একজন ত্যাগী যোগ্য ধর্মানুরাগী বিশিষ্ট ভাগবত পাঠক ও অধিকার আদায়ে সংগ্রামে সাহসী সৈনিককে হারালাম। যুব সমাজকে ধর্মীয় কাজে অংশ গ্রহণ করার জন্য যুবকদের অনুপ্রেরণা দিতেন নিজ খরচে দেশের বিভিন্ন প্রান্তে ধর্মীয় অনুষ্ঠানে যুবকদের নিয়ে ভক্তসংঘে যোগদান করতেন।কোমলমতি ছাত্র-ছাত্রীদের গীতা স্কুলে বিনামূল্যে পবিত্র গীতা গ্রন্হ দিয়ে নিয়মিত বিনামূল্যে গীতা শিক্ষা দিতেন। তার অকালে চলে যাওয়া এতদ্ অঞ্চলের সনাতনধর্মাবলম্বী ভক্তবৃন্দকে ব্যথিত করেছে।বর্তমান প্রেক্ষাপটে সনাতনধর্মের বিভিন্ন গ্রন্হের প্রচার ও নিয়মিত পাঠদান, ধর্মীয় রীতিনীতি মেনে জীবন যাপন করার জন্য যুবকদের অনুপ্রেরণা দেয়ার ক্ষেত্রে বিরাট শূন্যতা অনুভব করছি।

প্রয়াত কমল কান্তি সরকারের অকাল মৃত্যুতে সংগঠন ও ব্যক্তিগত পক্ষ গভীর শোক প্রকাশ করেছে ও তার বিদেহী আত্মার সদগতি শান্তি ও স্বর্গবাস কামনা করেছে এবং তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেছে।

অপর দিকে ধামরাই পৌরসভার বড় বাজার এলাকার ঐতিহ্যবাহী তরঙ্গ ক্লাব এর যুব সমাজের এক পূর্ব নির্ধারিত সভা ছিল উক্ত সভায় কমল কান্তি সরকারের উপর একটি শোক প্রস্তাব আনেন সংগঠনের সাধারণ সম্পাদক রনজিত কুমার পাল।উক্ত শোক প্রস্তাবটি সভায় উপস্থিত সর্বসম্মতিক্রমে গৃহীত ও অনুমোদিত হয় সেই সাথে এ’সময় সভায় উপস্থিত সকল সদস্যরা দাঁড়িয়ে একমিনিট নিরবতা সহ প্রয়াত কমল কান্তি সরকারের আত্নার শান্তি কামনায় বিশেষ প্রার্থনা করা হয়।