সুন্দরবন সুরক্ষায় জরুরী করণীয়: ড. শেখ ফরিদুল ইসলাম

0
111

মোঃসোহেল, মোংলা প্রতিনিধি: ঝড়, ঘুর্ণিঝড়, জলোচ্ছ্বাস তথা প্রাকৃতিক দূর্যোগের অশনি সংকেত শুনলেই বাংলাদেশের প্রত্যেকটি সচেতন মানুষের হৃদয়ের মানস-পটে আশার প্রদীপ হয়ে ভেসে ওঠে সুন্দরবন। মহান ¯্রষ্টা প্রদত্ত প্রাকৃতিক সুরক্ষা বর্ম সুন্দরবন যুগ যুগ ধরে বাংলাদেশের দক্ষিণ পশ্চিম উপকূল সংলগ্ন মানুষকে প্রলয়ঙ্করী ঝড় বা সুপার সাইক্লোনের ছোবল থেকে জীবন রক্ষা করে চলেছে। বিশ্বের জীববৈচিত্র্যের বৃহত্তম আধার এই ম্যানগ্রোভ বনটি বাংলাদেশের অক্সিজেন ভান্ডার বা ফুসফুস হিসাবে আমাদের স্বাস্থ্য সুরক্ষায় অপরিসীম ভূমিকা পালন করছে।

লাখ লাখ মানুষ সুন্দরবনের মাছ, মধু, গোলপাতা প্রভৃতি আহরণ করে জীবিকা নির্বাহ করছে। সুন্দরবনের নদী-খাল বাংলাদেশের মাছের চাহিদার একটা বিরাট অংশ যোগান দিচ্ছে। সুন্দরবন কেন্দ্রিক পর্যটন শিল্পে অসংখ্য মানুষের কর্মসংস্থান হচ্ছে। সরকারও এ বন থেকে বিপুল পরিমাণ রাজস্ব আয় করছে। বিশ্ব জলবায়ু পরিবর্তন, সমুদ্র পৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি, ঝড়-ঘুর্ণিঝড়, ভৌগলিক অবস্থান ও মানব সৃষ্ট দূর্যোগে সুন্দরবন এবং এর জীববৈচিত্র্য হুমকির মূখে। এ প্রবন্ধে প্রথমতঃ প্রাকৃতিক ও দ্বিতীয়তঃ মানব সৃষ্ট দূর্যোগ ও মোকাবেলায় করণীয় নিয়ে আলোকপাত করতে চাই।

প্রাকৃতিক দূর্যোগ ও মোকাবেলায় করণীয়ঃ বিগত প্রায় এক যুগ ধরে সুপার সাইক্লোন
সিডর, আইলা, নূরজাহান, বুলবুল, আম্পান ও সর্বশেষ ইয়াসের ছোবল থেকে সুন্দরবন নিজের জীববৈচিত্র্য ও উপকূলের মানুষকে রক্ষা করে ক্লান্ত-শ্রান্ত। আগামীতে প্রতি বছর বঙ্গোপসাগরে এক বা একাধিক ঘুর্ণিঝড় উৎপন্ন হওয়ার পূর্বাভাস রয়েছে। এসব অনাগত ঘুর্ণিঝড় বা জলোচ্ছ্বাস মোকাবিলায় সুন্দরবনকে প্রস্তুত রাখা অত্যান্ত জরুরী। প্রতিটি মহাপ্রলয়ের পর লন্ড-ভন্ড সুন্দরবন আগের অবস্থায় ফিরে আসতে পাঁচ থেকে ছয় মাস সময় লাগে। অর্থাৎ প্রাকৃতিক দূর্যোগে ক্ষতিগ্রস্ত হলে সুন্দরবন প্রাকৃতিকভাবেই ঘুরে দাঁড়াতে সক্ষম।

ইদানিং লক্ষ্য করা যাচ্ছে জলবায়ু পরিবর্তন জনিত কারণে অমাবস্যা ও পূর্ণিমার সময় জোয়ারের পানিতে সুন্দরবনের প্লাবিত হচ্ছে। সম্প্রতি সুপার সাইক্লোন ইয়াসের আঘাতে পাঁচ থেকে ছয় ফুট উচ্চতার জলোচ্ছ্বাসে সুন্দরবনের অনেক জায়গা পানিতে তলিয়ে যায়। এমনকি বনজীবী এবং বন্যপ্রাণীদের জন্য খনন করা বেশ কয়েকটা মিঠা পানির পুকুর সাগরের নোনা পানিতে তলিয়ে যায়। বন্যপ্রাণীদের খাবার পানির সংকট দেখা দেয়, আবার নোনা পানি পান করলে প্রাণীকূল নানা রোগে আক্রান্ত হতে পারে।

জলোচ্ছ্বাসের পানিতে প্রাণীদের আবাসস্থল ক্ষতিগ্রস্ত হয়। বেশ কয়েকটি হরিণের মৃতদেহ সুন্দরবন সংলগ্ন নদীর তীর থেকে উদ্ধার করা হয়। ২০২০ সালের মে মাসে সুপার সাইক্লোন আম্পান সুন্দরবনে আঘাত হানার আগে তিন থেকে পাঁচ ফুট উচ্চতার জলোচ্ছ্বাসে বন তলিয়ে যেতে শুরু করলে নিরাপদ আশ্রয়ের খোঁজে দলে দলে কয়েক শত হরিণ সুন্দরবনের কটকা, দুবলা, চরপুটিয়া ও কোকিলমুনি বন অফিসের কম্পাউন্ডে আশ্রয় নেয়, পরিস্থিতি স্বাভাবিক হলে এসব হরিণ আবার বনে ফিরে যায়।

প্রতিটি সুপার সাইক্লোন আঘাত হানলে বন বিভাগের অফিসের টিনের চালা, আশ্রয়কেন্দ্র এবং জেটি ক্ষতিগ্রস্ত হয়। প্রতিটি প্রাকৃতিক দূর্যোগ ঝড় জলোচ্ছ্বাসের কবল থেকে উপকূলের মানুষের বা বন্যপ্রাণীর জীবন রক্ষা করছে সুন্দরবন। প্রাকৃতিক দূর্যোগের কাছে সুন্দরবন অনেকটা অসহায়, তবে সরকারী কিছু জরুরী পদক্ষেপ বন্যপ্রাণী ও বনজীবীদের জন্য সহায়ক হবে।