সরিষাবাড়ী যমুনা সার কারখানার পরিবেশ দূষণ থেকে বাঁচতে এলাকাবাসীর মানববন্ধন

0
83

জামালপুর জেলার সরিষাবাড়ী উপজেলায় অবস্থিত যমুনা সার কারখানায় উৎপাদিত এবং শিল্পকারখানা থেকে নির্গত অ্যামোনিয়া গ্যাসের মাধ্যমে পরিবেশ দূষণ প্রতিরোধ ও বন্ধের দাবিতে বিক্ষোভ ও মানববন্ধন করেছেন যমুনা সারকারখানা সংশ্লিষ্ট ভুক্তভোগী স্হানীয় এলাকাবাসি।
২২ জুলাই ২০২১ বৃহস্পতিবার সকালে যমুনা সার কারখানা সংলগ্ন তারাকান্দি রেলওয়ে স্টেশন এলাকায় এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তারা ১০ দফা দাবি তুলে ধরে বক্তারা বলেন, অ্যামোনিয়াদূষণ অবিলম্বে বন্ধ করুন, দায়িত্বে অবহেলার কারণে সংশ্লিষ্ট কর্মচারীদের পদচ্যুত করতে হবে। যত দিন পর্যন্ত অ্যামোনিয়াদূষণ বন্ধ না হয় তত দিন পর্যন্ত দূষণের শিকার পরিবারকে ক্ষতিপূরণ দিতে হবে। এ ব্যাপারে শিল্প, কৃষি ও পরিবেশ মন্ত্রণালয়ের মন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন। ক্ষতিগ্রস্ত পরিবার থেকে যোগ্যতা অনুযায়ী চাকরি, ক্ষয়-ক্ষতির বিষয়ে সংবাদকর্মীদের সংবাদ প্রকাশ-প্রচার করার স্বার্থে প্রয়োজনীয় তথ্য প্রদান, ইটিপি স্থাপন ও তরল বর্জ্য নিষ্কাশনের ব্যবস্থা করতে হবে, সারকারখানা কতৃপক্ষকে কারখানার চারপাশে পর্যাপ্ত পরিমানে বৃক্ষ রোপণ করতে হবে বলে মানববন্ধনে বক্তারা দাবি জানান।

উক্ত মানববন্ধনে বীর মুক্তিযোদ্ধা সুরুজ্জামানের সভাপতিত্বে বিভিন্ন শ্রেণি ও পেশাজীবীদের মধ্যে বক্তব্য রাখেন,হবিগঞ্জ প্রাণীসম্পদ সম্প্রসারণ কর্মকর্তা ডা. জাহিদুর রহমান, প্রভাষক জাহিদুল ইসলাম (মনির), বাংলাদেশ রেলওয়ের সহকারি কর্মকর্তা মাকসুদুর রহমান রাসেল, স্বেচ্ছাসেবী সংগঠন ইয়ং পাউয়ার ডেভেলপমেন্ট ক্লাবের সভাপতি সোয়াইফ সোহাগ, সম্পাদক মন্জুরুল হাসানসহ আরও অনেকে।

এই বিষয়ে যমুনা সার কারখানার মহাব্যবস্থাপক প্রশাসন মঈনুল হক গণমাধ্যমকে বলেন, এ বিষয়টি নিয়ে ইতিমধ্যে হেড অফিস থেকে পরিদর্শন করে গেছেন। অতি দ্রুত উর্ধ্বতন কর্তৃপক্ষ প্রয়োজন ব্যবস্হা গ্রহণ করবেন। উল্লেখ্য ইতিপূর্বে বিভিন্ন সময় যমূনা সার কারখানার কেমিক্যাল বর্জ্যের কারণে স্হানীয় এলাকাবাসীর জনদূর্ভোগ ও পরিবেশ বিপর্যয়ের নানান বিষয়ে বেশ কিছু গণমাধ্যম গুরুত্বের সাথে সংবাদ প্রকাশিত হয়েছে। কিন্তু এর পরেও কতৃপক্ষ অনেক ক্ষেত্রে ধীরে চল নীতি অনুসরণ করে যাচ্ছে বলে ভূক্তভোগী স্হানীয়বাসী মনে করেন।

এই বিষয়ে পরিবেশ ও মানবাধিকার কর্মী সমাজ উন্নয়ন ও প্রশিক্ষণ কেন্দ্র (এসপিকে) জামালপুর এর প্রধান নির্বাহী মোহাম্মদ এনামুল হক বলেন জীববৈচিত্র্য ও মানুষের জীবন রক্ষায় যমুনা সার কারখানার কতৃপক্ষ ও সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের যথাযথ গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত ও ব্যবস্থা গ্রহণ অতি শীঘ্রই নেওয়া উচিত। অন্যথায় মানুষ ও প্রকৃতির জন্য আরও ক্ষতির কারণ হয়ে উঠবে এই শিল্পকারখানা।