শ্রীনগরে দা-বটি চাপাতি ও চাকুর শান দিতে ব্যস্ত নারায়ণ

0
83

আরিফুল ইসলাম শ্যামল: আগামী ২১ জুলাই বুধবার পবিত্র ঈদুল আযহাকে সামনে রেখে পশু বিকিকিনির হাটগুলো জমে উঠতে শুরু করেছে। এরই মধ্যে কুরবানির পশুর খোঁজে ও বিভিন্ন কাজে কর্মে এবং কেনা কাটায় মানুষের মধ্যে এক ধরনের ব্যস্ততা বেড়েছে। কুরবানির ঈদকে সামনে রেখে স্থানীয় কামারের দোকানগুলোতে মানুষের ভিড় বাড়ছে। দা-বটি, চাপাতি, চাকুর শান দিয়ে দিয়ে ও নতুন এসব যন্ত্রপাতি তৈরী করে ব্যস্ত সময় পাড় করেছেন কামার দোকানীরা। এমনটাই লক্ষ্য করা গেছে মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলার কামারগাঁও বাজারে নারায়ণ কর্মকার (৪৫) নামে এক কামার দোকানী এসব যন্ত্রপাতি ঘষা-মাজা ও শান দিয়ে ব্যস্ত সময় পার করছেন।

সরেজমিনে দেখা যায়, উপজেলার কামারগাঁও বাজার সংলগ্ন শ্রীনগর-দোহার সড়কের দক্ষিণ পাশে একটি এক চালা ঘরে নারায়ণ কর্মকার চাকু, বটি, চাপাতিসহ বিভিন্ন লোহার জিনিসপত্র শান দিচ্ছেন। দূর থেকেই হাতুরীর টুং-টাং শব্দ শুনা যাচ্ছে। দা-বটি, চাপাতি ও বিভিন্ন চাকুর শান দিতে স্থানীয়রা তার দোকানে ভিড় করছেন। এছাড়াও বিভিন্ন লোহা টুকরো আগুনে পুড়িয়ে তৈরী করছেন চাপাতি, ছুরি, দা-বটিসহ অন্যান্য প্রয়োজনীয় জিনিবপত্র।

এ সময় দোকানী নারায়ণ কর্মকারের সাথে আলাপ করে জানা যায়, ঈদ উপলক্ষে পশু জবাই ও মাংস কাটতে প্রয়োজনীয় পুরনো যন্ত্রপাতির শান ও নতুন জিনিসপত্র তৈরী কাজে অনেকাংশেই তার ব্যস্ততা বেড়েছে। একাজে অন্তর নামে বড় ছেলে তাকে সাহায্য করছেন। শানের কাজে এসব চাকু, চাপাতি ও ছুরির আকার অনুসারে ৫০ টাকা থেকে শুরু করে ১৫০ টাকা পর্যন্ত মজুরি নেওয়া হচ্ছে। বছরের এই সময়ে অতিরিক্ত শান দেওয়ার কাজ করে ভালই কামাই হয় তার। তিনি আরো জানান, কুরবানির ঈদকে সামনে রেখে তার এখানে রেডিমেট দা, বটি, চাপাতি ও ছোট বড় বিভিন্ন ধরনের চাকু বিক্রি করা হয়। এছাড়াও মানুষের চাহিদা অনুযায়ী এসব তৈরীর অর্ডার নেন তিনি।

খোঁজ নিয়ে জানা যায়, মধ্য কামারগাঁও এলাকার কৃষ্ণ কর্মকারের পুত্র নারায়ণ কর্মকার গত ২৫ বছর যাবত স্থানীয় কামারগাঁও বাজারে কামারের কাজ করে আসছেন। স্ত্রী ও ২ পুত্র সন্তান নিয়ে তার সুখের সংসার। এই পেশায় কাজ করে গড়ে প্রতিমাসে ১৫/২০ হাজার টাকায় কামাই হচ্ছে তার। এ পেশায় থেকে অত্র এলাকাবাসীর কাছেও নারায়ণ কর্মকার বেশ সুপরিচিত হয়ে উঠেছেন।