অস্ত্রোপচারের পর প্রথমবার প্রকাশ্যে পোপ ফ্রান্সিস

0
91

সপ্তাহ খানেক আগে বড় ধরনের অস্ত্রোপচারের পর রবিবার পোপ ফ্রান্সিস প্রথমবার জনসমক্ষে আসলেন। ভয়েস অব আমেরিকা জানায়, হাসপাতালের ব্যালকনিতে ১০ মিনিট অবস্থান করেন তিনি। এ সময় শুভাকাঙ্ক্ষীদের বার্তার জবাব দেন।

‘সবার জন্য স্বাস্থ্য পরিচর্যাকে মহামূল্যবান’ উল্লেখ করে যারা তার রোগমুক্তির জন্য প্রার্থনা করেছেন, তাদের সবাইকে ধন্যবাদ জানান পোপ।

ভ্যাটিকান থেকে জানানো হয়, ৮৪ বছর বয়সী পোপ ফ্রান্সিস এখন সুস্থ হয়ে উঠছেন। প্রদাহের কারণে তার কোলন সরু হয়ে গেলে, তা কেটে বাদ দিতে হয়। কবে তিনি হাসপাতাল থেকে ফিরবেন,তা জানানো হয়নি।

তবে কোনো জটিলতা দেখা না দিলে ৭ দিনের মধ্যে পোপ হাসপাতাল ত্যাগ করতে পারেন বলে ধারণা করা হচ্ছে। পোপ বলেন, রবিবারের এই সাক্ষাৎ কর্মসূচি রাখতে পেরে আমি আনন্দিত বোধ করছি।

তিনি বলেন, “আপনাদের অন্তরঙ্গতা এবং প্রার্থনা-সহায়তা আমার হৃদয় স্পর্শ করেছে.; অন্তর থেকে আপনাদের ধন্যবাদ জানাই।”

পোপ ফ্রান্সিস সাধারণত রবিবারের সাপ্তাহিক ভাষণে বিশ্ব পরিস্থিতি ও তার মনের নিবিড়ে থাকা কিছু সমস্যার উল্লেখ করে থাকেন। রবিবারের ব্যালকনি ভাষণে হাইতির প্রেসিডেন্টের হত্যাকাণ্ডসহ, হাইতির জনগণের সঙ্গে তার নিবিড় সম্পর্কের কথা স্মরণ করেন। এ ছাড়া হাঙ্গেরির এলজিবিটিকিউ সম্প্রদায়ের অধিকার দমন সম্পর্কিত উত্তেজনা বিষয়ে উদ্বেগ প্রকাশ করেন।

অবশেষে বিপুল করতালির মধ্যে পোপ বলেন, “আমার জন্য প্রার্থনা করতে ভুলবেন না যেন।” ৪ জুলাই স্থানীয় সময় সন্ধ্যায় রোমের গেমেলি ইউনিভার্সিটি হাসপাতালে পোপ ফ্রান্সিসের অস্ত্রোপচার হয়। ২০১৪ সালে দায়িত্ব গ্রহণের পর প্রথমবার চিকিৎসার জন্য হাসপাতালে ভর্তি হন তিনি।