ডিনারের পর হাঁটলে ওজন কমে

0
102

রাতের খাবারের পর প্রতিদিন অন্তত দশ মিনিট করে হাঁটলে ওজন কমে। হাঁটা থেকে সর্বোচ্চ উপকার পেতে প্রতি ঘণ্টায় ৪ থেকে ৫ কিলোমিটার গতিতে হাঁটার চেষ্টা করা উচিত। আর দৈনিক হাঁটার অভ্যাস করতে পারলেই ওজন কমানো সম্ভব।

খাওয়ার পর হাঁটলে পেশি ব্যথা ও হজমে সমস্যা হতে পারে বলে প্রচলিত ধারণাটি পুরোপুরি সত্য নয়। মানুষের হজমতন্ত্র সাধারণত হৃদ্‌যন্ত্রের সরবরাহ করা রক্তের ২০ থেকে ২৫ শতাংশ গ্রহণ করে। তবে খাওয়ার পর এই রক্ত সরবরাহের মাত্রা দ্বিগুণ হয়ে যায়। এই কারণে খাওয়ার পর ভারী কোনো কাজ করলে পেশিতে ব্যথা হয়ে থাকে। তবে খাওয়ার পর ১৫ থেকে ২০ মিনিট মৃদু গতিতে হাঁটলে এমন সমস্যা হয় না। বরং তা হজমে আরও সহায়ক হয়।

সুগারের সমস্যা যাদের রয়েছে, তাদের ক্ষেত্রে খাওয়ার পর হাঁটার পরামর্শ দিয়ে থাকেন বিশেষজ্ঞরা। কারণ খাবারের পর রক্তে শর্করার পরিমাণ বেড়ে যায়। এমন পরিস্থিতিতে হেঁটে নিলে তা অনেকটাই কমে যায়।

তবে খাবার পরই খুব জোরে হাঁটবেন না। এই সময়ের হাঁটা হবে অল্প গতিতে। রিল্যাক্স করে হাঁটবেন তাতেই উপকার পাবেন। অযথা বেশি পরিশ্রম শরীরের পক্ষে ভালো নয়। প্রথমেই ১০ মিনিট হাঁটার প্রয়োজন নেই। ৫ থেকে ৬ মিনিট হাঁটতে শুরু করুন। তারপর সময় বাড়াবেন।