পৌনে এক ঘণ্টায় ডিএসইতে লেনদেন ৩১০ কোটি

0
204

সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার দেশের দুই পুঁজিবাজারেই উত্থান লক্ষ করা গেছে। লেনদেনের প্রথম পৌনে এক ঘণ্টায় ডিএসইতে লেনদেন হয়েছে ৩১০ কোটি টাকা। সিএসইতে লেনেদেন হয়েছে আট কোটি টাকা। আলোচ্য সময়ে সবগুলো কোম্পানির শেয়ারের দর বেড়েছে চামড়া খাতে। আলোচ্য সময়ে বেশির ভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটের পাশাপাশি বেড়েছে দুই পুঁজিবাজারের সবকটি সূচকও।

দেশের উভয় পুঁজিবাজার সূত্রে এ তথ্য জানা গেছে।

তবে লেনদেনে আজও শীর্ষে অবস্থান করছে বস্ত্র খাত। আলোচ্য সময়ে বস্ত্র খাতে লেনদেন হয়েছে মোট লেনদেনের ১৪ শতাংশ বা ৪০ কোটি টাকা। দ্বিতীয় অবস্থানে থাকা ওষুধ এবং রসায়ন খাতে লেনদেন হয়েছে ৩৯ কোটি টাকারও বেশি।

জানা গেছে, আলোচ্য সময়ে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হয়েছে ৩১০ কোটি ৩৪ লাখ ৭২ হাজার টাকা। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে লেনদেন হয়েছে আট কোটি ৮৪ লাখ ২১ হাজার ৪৩১ টাকা।

আলোচ্য সময়ে ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ৩৬৫টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১৯৬টির, কমেছে ১২৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৭টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দর।

সিএসইর লেনদেনে অংশ নেয়া ১৭৮টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৮৩টির। কমেছে ৭৫টি কোম্পানির। অপরিবর্তিত রয়েছে ২০টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দর।

পৌনে এক ঘণ্টায় ডিএসইর প্রধান সূচক ডিএসই-এক্স সূচক ৩৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ছয় হাজার ২৩৩ পয়েন্টে। ডিএসই শরিয়াহ সূচক ১১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৩৩৬ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে দুই হাজার ২৪৬ পয়েন্টে।