স্বেচ্ছাশ্রমে পুঠিয়ায় পরিস্কার পরিচ্ছন্নতা অভিযান

0
130

পুঠিয়া প্রতিনিধিঃ পরিস্কার পরিচ্ছন্ন পুঠিয়ার ব্যানারে সেচ্ছায় শ্রম দিচ্ছে একটি সেচ্ছাসেবি সংগঠন। সংগঠনটি পুঠিয়া পৌরসভার সকল প্রধান সড়ক ছাড়াও পাড়া মহল্লার ছোট খাটো সংযোগ সড়কসহ আশেপাশের সকল ঝোঁপঝাঁড় পরিস্কার পরিচ্ছন্ন করার লক্ষ্য নিয়ে কাজ শুরু করেছে।

সেচ্ছাসেবি সংগঠনটির প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন বিশিষ্ট চিত্রশিল্পী, সাংস্কৃতিক ব্যক্তিত্ব সুবক্তা নূরুল আমিন মধু। এছাড়াও অন্যান্য সদস্যদের মধ্যে রয়েছেন, আইয়ুব আলী, শিমুল ইসলাম, সুজন কুমার দাস, জাকিরুল ইসলাম,শাইফ শাহারিয়ার, হাফেজ নোমান প্রমুখ। সংগঠনটি এ বছরের মাঝামাঝি সময় থেকে তাদের এ সেচ্ছায় শ্রমের দেওয়া শুরু করে। প্রথমে গত মাসে তারা পুঠিয়া রাজবাড়ি থানা সড়কের পুঠিয়া বালিকা বিদ্যালয় থেকে শুরু করে সড়কটির দুই পাশের ঝোঁপঝাঁড় পরিস্কারের কাজ দিয়ে সংগঠনটির আত্ন প্রাকাশ পায়।

এ সময় সংগঠনটির প্রায় দশ থেকে পনের জন সদস্য সেচ্ছায় শ্রম দেয়। গতকাল সোমবার সকালে সংগঠনটি পুঠিয়া পৌরসভার ৪ নং ওয়ার্ডের কৃষ্ণপুর পশ্চিমপাড়া সড়কটির পরিস্কার পরিচ্ছন্ন শুরু করে।

এসময় তারা ঢাকা-রাজশাহী মহাসড়কের কৃষ্ণপুর ঢালান নামক স্থান থেকে শুরু করে কৃষ্ণপুর পশ্চিম পাড়া সড়কটির দুই ধারের ঝোঁপঝাঁড় পরিস্কার পরিচ্ছন্ন করে। সরজমিনে গিয়ে দেখাযায়, সংগঠনটির প্রধান নূরুল আমিন মধু নিজেই হাসুয়া হাতে নিয়ে কাজ করছেন। এছাড়াও আইয়ুব আলী হাসুয়া ও এলাকার শিশু কিশোর ও যুবকের তাদের সাথে দাউলি সহ বিভিন্ন জিনিস নিয়ে পরিস্কার পরিচ্ছন্নতার কাজ করে যাচ্ছেন।

এতে করে এলাকার শিশু কিশোর থেকে যুবক শ্রেণীরা পরিস্কার পরিচ্ছন্নতাসহ সেচ্ছায় শ্রমে উদ্বুদ্ধ হবে বলে সংগঠনটির প্রধান নূরুল আমিন মধু জানান। সংগঠনটির প্রধান নূরুল আমিন মধুর সাথে কথা বলে জানাগেছে, তিনি বিভিন্ন সময় এলাকায় ভিন্নধর্মী কিছু করার চেষ্টা করে যাচ্ছেন। এর ধারাবাহিকতায় সেচ্ছায় শ্রমের কাজে এলাকার শিশুকিশোরসহ যুবক শ্রেণীদের এ কাজে উদ্বুদ্ধ করার জন্য চেষ্টা করেছেন।

এছাড়াও তিনি বলেন, সমাজে মাদকের ভয়াবহতার হাত থেকে যুবক শ্রেণীদের রক্ষায় সুস্থ সাংস্কৃতিক চর্চার বিকল্প নেই বলে তিনি জানান। বর্তমানে করোনার প্রদুর্ভাব ও বৈরী আবহাওয়ার কারণে সংগঠনটির কাজ ধীরগতিতে চলছে এবং বৈরী আবহাওয়া কেটে গেলে সংগঠনটির কাজে গতি পাবে বলে আশাব্যাক্ত করেন তিনি।