ইসরায়েলের সবাই দখলদার এবং বসতি স্থাপনকারী: হিজবুল্লাহ

0
99
ইসরায়েলের সবাই দখলদার এবং বসতি স্থাপনকারী: হিজবুল্লাহ

হিজবুল্লাহ প্রধান হাসান নাসারুল্লাহ বলেছেন, ইসরায়েলে কোনও মানুষ নেই। যারা আছে তারা সবাই দখলদার এবং বসতি স্থাপনকারী। ‘ফিলিস্তিন জয়ী’ শিরোনামে লেবাননে একটি কনফারেন্সের উদ্বোধনী ভাষণে এমন মন্তব্য করেন নাসারুল্লাহ। খবর জেরুজালেম পোস্টের।

তবে আরব ইসরায়েলিরা দখলদার এবং বসতি স্থাপনকারী কিনা সে বিষয়ে নির্দিষ্ট করে কিছু বলেননি তিনি। সিরিয়া এবং ইরাকে ইরানপন্থী মিলিশিয়াদের সঙ্গে যুক্তরাষ্ট্রের উত্তেজনা বাড়ছে। এমতাবস্থায় নাসারুল্লাহ বলেন, ইরাক এবং সিরিয়া ‘যুক্তরাষ্ট্রের আধিপত্যের মুখোমুখি হচ্ছে’ হিজবুল্লাহ।

হিজবুল্লাহ প্রধান আরও বলেন, ইসরায়েল এবং যুক্তরাষ্ট্রের সঙ্গে অন্যদের যে সংঘাত চলছে তা আলাদা করে দেখার সুযোগ নেই। কারণ আমেরিকার সমর্থন নিয়েই টিকে রয়েছে ইসরায়েল। তিনি বলেন, ‘এই শত্রুর করা সব হত্যাযজ্ঞ আমেরিকার হত্যাযজ্ঞ এবং সব আগ্রাসন আমেরিকার আগ্রাসন।

এসময় লেবাননের আর্থিক মন্দার জন্য যুক্তরাষ্ট্রকে দায়ী করেছেন নাসারুল্লাহ। তিনি বলেন, এই সংকটের ‘মূল কারণ’ হচ্ছে যুক্তরাষ্ট্রের নীতি। কেননা লেবাননে জন্য আসা সব সাহায্য অবরোধ, শাস্তি এবং আটকে দিতে চায় আমেরিকা। তবে আর্থিক সংকটের জন্য লেবানন সরকারের ভুল নীতির কথাও স্বীকার করেছেন তিনি।