দশ বছরের কন্যাশিশু থাকবে মায়ের কাছে: হাইকোর্ট

0
91

দশ বছরের এক কন্যাশিশু তার মায়ের জিম্মায়ই থাকবে বলে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। তবে শিশুটির পিতাও শিশুটির সঙ্গে দেখা করতে পারবেন। বিচারপতি এম. ইনায়েতুর রহিমের একক হাইকোর্ট বেঞ্চ রবিবার এ আদেশ দিয়েছেন। শিশুটির মায়ের আবেদনে এ আদেশ দেন আদালত। আদালতে আবেদনকারীর পক্ষে আইনজীবী ছিলেন ব্যারিস্টার ফখরুল ইসলাম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সমরেন্দ্র নাথ বিশ্বাস।

জানা যায়, স্বামী-স্ত্রী দুজনেই ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। ২০০৭ সালে তারা ভালোবেসে বিয়ে করেন। ২০১১ সালে তাদের ঘরে জন্ম নেয় এক কন্যা সন্তান। কিন্তু মনোমালিন্যের জেরে দু’বছর আগে ২০১৯ সালে তাদের মধ্যে বিবাহ বিচ্ছেদ ঘটে। তবে শিশুটি মায়ের আদরেই বড় হতে থাকে। এ অবস্থায় মেয়েকে নিজ হেফাজতে নিতে ঢাকার পারিবারিক আদালতে আবেদন করেন পিতা। এ আবেদন মঞ্জুর করে গত ১৬ জুন এক আদেশে মায়ের জিম্মায় থাকবে বলেই আদেশ দেন। কিন্তু একদিন পরই পাল্টে যায় আদেশ। আগের আদেশ স্থগিত করে পিতার হেফাজতে দেওয়ার আদেশ দেন। আদেশে বলা হয়, আগামী ২১ দিন নাবালিকা পিতার হেফাজতে থাকবে। তবে মায়ের হেফাজতে থাকবে শুক্র ও শনিবার। সন্তানের অনলাইনে স্কুলের ক্লাসের ব্যবস্থা করবেন পিতা। বাদী ও বিবাদী এবং তাদের পিতামাতার বাসার পরিবেশ, কার বাসায় কে থাকেন, ইত্যাদি বিষয়সহ সার্বিকভাবে সব দেখে ২১ দিনের মধ্যে আদালতে প্রতিবেদন দাখিল করতে হাজারীবাগ থানার ওসিকে নির্দেশ দেওয়া হয়।

এ অবস্থায় পারিবারিক আদালতের দ্বিতীয় আদেশ স্থগিত চেয়ে হাইকোর্টে আবেদন করেন শিশুটির মা। শুনানি শেষে হাইকোর্ট পারিবারিক আদালতের আদেশ ৩০ দিনের জন্য বা নিয়মিত আদালত খোলা পর্যন্ত স্থগিত করেন। তবে পিতা চাইলে মেয়ের সঙ্গে দেখা করার সুযোগ দিতে হবে বলে আদেশে বলা হয়েছে। একইসঙ্গে নিয়মিত খোলার পর বিষয়টি পরবর্তী আদেশের জন্য উপস্থাপন করতে আইনজীবীকে নির্দেশ দেওয়া হয়।