বাগরাম ঘাঁটি থেকে সব সেনা প্রত্যাহার যুক্তরাষ্ট্রের

0
89

আফগানিস্তানের বাগরাম ঘাঁটি থেকে যুক্তরাষ্ট্র ও ন্যাটোর সব সৈন্য প্রত্যাহার করে নেয়া হয়েছে। সম্প্রতি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ঘোষণা দিয়েছিলেন যে, আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান থেকে তারা সব সৈন্য প্রত্যাহার করে নেবেন। তারই অংশ হিসেবে আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের মূল ঘাঁটি থেকে সব সৈন্য প্রত্যাহার করে নেয়া হলো। সূত্র, বিসিবি।

তালেবান ও আল-কায়েদার বিরুদ্ধে যুদ্ধ করতে ২০ বছর ধরে বাগরাম ঘাঁটি ব্যবহার করেছে যুক্তরাষ্ট্র। এই সৈন্য প্রত্যাহার ইঙ্গিত দিচ্ছে যে, খুব শিগগিরই আফগানিস্তান থেকে সব সৈন্য প্রত্যাহার করে নেবে যুক্তরাষ্ট্র। এই বিমানঘাঁটি আফগান ন্যাশনাল ডিফেন্স ও সিকিউরিটি ফোর্সের কাছে হস্তান্তর করা হয়েছে।

কর্মকর্তারা বলছেন, আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ কমান্ডার জেনারেল অস্টিন এস মিলারের ‘এখনো বাহিনীকে রক্ষা করার সব কর্তৃত্ব ও সক্ষমতা আছে।’

আফগানিস্তানের একজন কর্মকর্তা বলছেন, শনিবার এক অনুষ্ঠানে আনুষ্ঠানিকভাবে ঘাঁটিটি আফগান সরকারের কাছে হস্তান্তর করা হবে।

২০০১ সালের ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রে হামলা করেছিল আল-কায়েদা। ওই হামলায় প্রায় ৩ হাজার মানুষ মারা গিয়েছিল। যার কারণে আফগানিস্তানে যুদ্ধ শুরু করে যুক্তরাষ্ট্র।

আফগানিস্তানে এখনো ২৫০০-৩০০০ সৈন্য আছে বলে মনে করা হচ্ছে। জো বাইডেনের ঘোষণা অনুযায়ী, আগামী ১১ সেপ্টেম্বরের আগেই তারা যুক্তরাষ্ট্র ছাড়বেন। যুক্তরাষ্ট্রের সৈন্যের পাশাপাশি আরো ৭ হাজার মিত্র বিদেশি সেনা আফগানিস্তানে আছে বলে ধারণা করা হচ্ছে। যুক্তরাষ্ট্রের সৈন্যের সঙ্গে তারাও আফগানিস্তান ছাড়বেন।

সম্প্রতি তালেবানও তাদের তৎপরতা বাড়িয়েছে। সুতরাং, যুক্তরাষ্ট্র পুরোপুরি সেনা প্রত্যাহার করে নিলে আফগানিস্তানে একটি গৃহযুদ্ধ শুরু হতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।