বরগুনায় উপকূল রক্ষায় এক লাখ খেজুরের বীজ বপনের শুভ উদ্বোধন

0
101

মো.মিজানুর রহমান নাদিম,বরগুনা প্রতিনিধিঃবরগুনায় উপকূলীয় বেড়িবাঁধের ভাঙ্গন রোধ ও পাখ-পাখালির অভয়ারণ্য তৈরীর লক্ষ্যে এক লাখ খেজুরের বীজ বপন কর্মসূচীর শুভ উদ্বোধন করা হয়েছে। শুক্রবার বেলা ১১টায় সদর উপজেলার গোলবুনিয়া এলাকায় নবনির্মিত বেড়িবাঁধে এ কর্মসূচির উদ্বোধন করেন বরগুনা জেলা প্রশাসক জনাব মো. হাবিবুর রহমান। এসময় উপকূল বান্ধব খেজুর এবং তালগাছের প্রয়োজনীয়তার কথা তুলে ধরে বক্তব্য রাখেন তিনি।

ঐতিহ্যবাহী বরগুনা প্রেসক্লাবের উদ্যোগে স্থানীয় বিভিন্ন সামাজিক সংগঠন এ কর্মসূচির আয়োজন করে। এ কর্মসূচির উদ্বোধনকালে উপস্থিত ছিলেন বরগুনার পানি উন্নয়ন বোর্ডের সাব ডিভিশনাল ইঞ্জিনিয়ার বিপন সাহা এবং বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা মোঃ মতিয়ার রহমানসহ বরগুনা প্রেসক্লাবের জেষ্ঠ সাংবাদিক ও স্থানীয় বিভিন্ন সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ।

বরগুনা প্রেসক্লাবের সাবেক সভাপতি ও বাংলাদেশের প্রথম কমিউনিটি রেডিও লোক বেতারের স্টেশন ম্যানেজার মনির হোসেন কামাল জানান, গত একমাস ধরে বিভিন্ন গ্রামাঞ্চল থেকে এক লাখ খেজুরের বীজ সংগ্রহ করা হয়েছে। স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে স্থানীয় বিভিন্ন বেড়িবাঁধে এসব বীজ বপন করা হবে।

বরগুনা প্রেসক্লাবের সাবেক সভাপতি ও ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি সদর উপজেলা টিম লিডার জাকির হোসেন মিরাজ বলেন আমাদের অসচেতনতার কারণে দিন দিন উপকারী বৃক্ষ খেজুর গাছ বিলুপ্ত হতে বসেছে এতে হুমকির মুখে পড়েছে শতেক প্রজাতির পাখ-পাখালি। নদী ভাঙ্গনের কারণে হুমকির মুখে পড়েছে উপকূলীয় বেড়িবাঁধ। তাই দেশীয় প্রজাতির উপকূল বান্ধব বৃক্ষ তাল এবং খেজুর গাছের প্রয়োজনীয়তা এখন জরুরী হয়ে পড়েছে।

এ কর্মসূচির উদ্বোধনকালে অন্যান্যের মধ্যে আরো উপস্থিত ছিলেন বরগুনা প্রেসক্লাবের সিনিয়র সহ-সভাপতি জাফর হোসেন হাওলাদার, সাধারণ সম্পাদক অ্যাড. সোহেল হাফেজ এবং বরগুনা জেলা টেলিভিশন সাংবাদিক ফোরামের সভাপতি আবু জাফর মোহাম্মদ সালেহ প্রমূখ। এসময় আরও উপস্থিত ছিলেন বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ।