সি-ফরটি স্টিয়ারিং কমিটির দক্ষিণ ও পশ্চিম এশিয়া অঞ্চলের ভাইস চেয়ারপারসন নির্বাচিত আতিকুল

0
7

জলবায়ু পরিবর্তন মোকাবেলায় নেতৃত্ব দেয়া বিশ্বের ৪০টি মেগাসিটির মেয়রদের নিয়ে গঠিত সংস্থা সি-ফরটি (C40) এর স্টিয়ারিং কমিটির দক্ষিণ ও পশ্চিম এশিয়া অঞ্চলের নতুন ভাইস চেয়ারপারসন হিসাবে নির্বাচিত হয়েছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) মেয়র মোঃ আতিকুল ইসলাম। আজ বুধবার C40 চেয়ারম্যান এবং লস এঞ্জেলস শহরের মেয়র এরিক গারসেটি ই-মেইলে এ সংবাদ জানান। দক্ষিণ ও পশ্চিম এশিয়া অঞ্চলের ভাইস চেয়ারম্যান নির্বাচিত হওয়ায় এরিক গারসেটি ডিএনসিসি মেয়রকে অভিনন্দন জানান।

উল্লেখ্য, গতবছর ৯-১২ সেপ্টেম্বর ডেনমার্কে সি-ফরটি সম্মেলনে মেয়র আতিকুল ইসলাম অংশগ্রহণ করেন। সে সম্মেলনে বিভিন্ন শহর থেকে আগত মেয়রগণ তাঁদের নিজ-নিজ শহরে নাগরিকদের জন্য জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় যে সকল ভবিষ্যৎ পরিকল্পনা ও প্রস্তুতি নিয়েছেন তা তুলে ধরেন। সম্মেলনে বিভিন্ন শহরের মেয়র ছাড়াও ব্যবসায়ী নেতা, ফিলানথ্রপিস্ট, স্বেচ্ছাসেবী, বিজ্ঞানী, জলবায়ু কর্মীসহ আরো অনেকে অংশগ্রহণ করেন।

C40 বিশ্বব্যাপী মেগাসিটিসমূহের একটি নেটওয়ার্ক যা জলবায়ু পরিবর্তনকে মোকাবেলার জন্য প্রতিশ্রুতিবদ্ধ। C40 অভিজ্ঞতা ও জ্ঞান বিনিময়ের মাধ্যমে জলবায়ু পরিবর্তনের বিষয়ে অর্থবহ, পরিমাপযোগ্য এবং টেকসই পদক্ষেপ গ্রহণের জন্য শহরগুলিকে কার্যকরভাবে সহযোগিতা করে থাকে।