ধামরাইয়ে মহাশ্মশানের জমি দখলের প্রতিবাদে মানব বন্ধন ও বিক্ষোভ মিছিল সমাবেশ

0
96

রনজিত কুমার পাল( বাবু), ঢাকা জেলা প্রতিনিধি: ঢাকার ধামরাই উপজেলার বেলীশ্বর নিট এইড লিমিটেড নামে একটি কোম্পানির বিরুদ্ধে সনাধর্মাবলম্বী হিন্দু সম্প্রদায়ের মহাশ্মশানে সাইনবোর্ড টানিয়ে জমি দখলের চেষ্টার প্রতিবাদে সনাতনধর্মী হিন্দু সম্প্রদায়ের তিন শতাধিক নারী- পুরুষ ও গ্রামবাসী মানব বন্ধন ও বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছেন।

মঙ্গলবার (১৫ই জুন – ২০২১ খ্রীস্টাব্দ) মহাশ্মশানে সাইনবোর্ড টানিয়ে জমি দখলের চেষ্টার প্রতিবাদে সনাতনধর্মাবলম্বী হিন্দু সম্প্রদায়ের তিন শতাধিক নারী-পুরুষ গ্রামবাসী মানব বন্ধন ও বিক্ষোভ মিছিল সমাবেশ করেছেন। এ’নিয়ে বেলীশ্বর গ্রামবাসী হিন্দু সম্প্রদায়ের মধ্যে উত্তেজনা দেখা দিয়েছে।

জানাগেছে- ধামরাই উপজেলার বেলীশ্বর গ্রামে প্রায় তিন শতাধিক সনাতনধর্মাবলম্বী হিন্দু সম্প্রদায়ের পরিবার বসবাস করে আসছে।তারা দুই শত বছরের পুরোনা ঐতিহ্যবাহী কালী মন্দির সংলগ্ন বেলীশ্বর মৌজায় ১৮ শতাংশ জমি মহাশ্মশান হিসেবে সুদীর্ঘ কাল যাবত ব্যবহার করে আসছেন।এ’গ্রামে সনাতনধর্মাবলম্বী হিন্দু সম্প্রদায়ের কেউ মারা গেলে তারা নিজস্ব ব্যবস্হাপনায় এ’মহাশ্নশানে মৃত দেহের শবদাহ সৎকার করে আসছেন যুগযুগ ধরে।
বিগত কয়েক বছর যাবত ধরে হিন্দু সম্প্রদায়ের মহাশ্মশানের এ’ভূমির জমি দখলের পাঁয়তারা করছে একটি কুচক্রী মহল।

এ’নিয়ে ধামরাই থানায় বেলীশ্বর গ্রামের সঞ্চয় কুমার বসাক এর বিরুদ্ধে সাধারণ ডায়েরি করেন বেলীশ্বর সার্বজনীন মহাশ্মশান পরিচালনা কমিটির সভাপতি গকুল চন্দ্র পাল।

গত সোমবার (১৪ই জুন-২০২১) আকস্মিক ভাবে ওই মহাশ্মশানে নিট এইড লিমিটেড নামের একটি কোম্পানী বায়না সূত্রে এই জমির মালিক লিখে সাইনবোর্ড টানিয়ে দেয়। এ’নিয়ে এলাকায় টান টান উত্তেজনা ছড়িয়ে পড়ে।
পরবর্তীতে এর প্রতিবাদে মঙ্গলবার বেলীশ্বর গ্রামের সনাতনধর্মাবলম্বী হিন্দু সম্প্রদায়ের তিন শতাধিক নারী-পুরুষ মিলিত হয়ে মানব বন্ধন, বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছেন।

এ’সময় বক্তব্য দেন বেলীশ্বর সার্বজনীন মহাশ্মশান পরিচালনা কমিটির সভাপতি গকুল চন্দ্র পাল, সহ-সভাপতি প্রকাশ বাবু, সাধারণ সম্পাদক খুশী মোহন পাল সহ অন্যান্য কর্মকর্তাগন।

এ”সময় বিক্ষোভ সমাবেশে বক্তারা বলেন দীর্ঘদিন ধরে মহাশ্মশানের জমি দখলের প্রক্রিয়া হিসেবে সাইনবোর্ড টানিয়ে দিয়েছে একটি চক্র। আমাদের দেহে প্রাণ থাকতে মহাশ্মশানের এ’পবিত্র জমি দখল করতে দেব জীবন দিয়ে হলেও মহাশ্মশানে পবিত্র ভূমি রক্ষা করব।

এ’বিষয়ে নিট এইড লিমিটেড এর চেয়ারম্যান রাসেল হোসেন জানান আমরা মহাশ্মশানের জমি দখল করিনি।যার নামে জমি রেকর্ড হয়েছে তাদের ওয়ারিশানদের কাছ থেকে বায়না সূত্রে মালিক হয়ে তা লিখে সাইনবোর্ড টানিয়ে দিয়েছি।

এদিকে স্হানীয় ইউপি সদস্য আমান উল্লাহ বলেন প্রায় চার দশক ধরে বেলীশ্বর গ্রামের হিন্দু সম্প্রদায়ের লোকজন মহাশ্মশান হিসেবে ব্যবহার করে আসছেন।এ’মহাশ্নশান কেউ দখল করতে আসলে সংঘর্ষের আশঙ্কা রয়েছে।

এ’বিষয়ে ধামরাই থানার পুলিশ পরিদর্শক (অপারেশন) শ্রী নির্মল কুমার দাস বলেন মহাশ্মশানের জমি দখলের জন্য সাইনবোর্ড টানানো হয়েছে বলে শুনেছি। তবে এখনো কেউ অভিযোগ দেয়নি অভিযোগ পেলে তদন্ত সাপেক্ষে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।