ইংল্যান্ডে লকডাউন শিথিল হবে আরও ১ মাস পর

0
79

ইংল্যান্ডে মহামারি করোনাভাইরাস সংক্রমণ রোধে লকডাউনের বিধিনিষেধ শিথিলের পরিকল্পনা আগামী ১৯ জুলাই পর্যন্ত পিছিয়ে দেয়া হয়েছে। খবর বিবিসির।

এর আগে আগামী ২১ জুন চলমান লকডাউন তুলে নেয়ার পরিকল্পনা ছিল ইংল্যান্ড সরকারের। কিন্তু দেশটির জ্যেষ্ঠ মন্ত্রীরা লকডাউনের মেয়াদ আরও বাড়ানোর সিদ্ধান্তে স্বাক্ষর করেছেন। এই সিদ্ধান্তের ফলে ইংল্যান্ডে নাইটক্লাবগুলো বন্ধই থাকবে এবং যেখানে যেখানে সম্ভব সেখানে নাগরিকরা বাড়ি থেকে অফিস করবেন। এছাড়া বিয়ের অনুষ্ঠানে অতিথির সংখ্যা সীমিত করে দিতে হবে এবং অন্যান্য স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, দুই সপ্তাহ পর একটি পর্যালোচনা হবে। এছাড়া চার সপ্তাহের বেশি আর লকডাউন বাড়ানোর প্রয়োজন হবে না বলে আত্মবিশ্বাসী তিনি।

সংশ্লিষ্টরা মনে করেন, লকডাউন বাড়ানো হলে দেশটিতে চলমান টিকাদান কর্মসূচিতে বড় সাফল্য আসবে। সে কারণে ব্রিটিশ মেডিকেল অ্যাসোসিয়েশনও লকডাউন বাড়ানোর ব্যাপারে জনস্বাস্থ্যবিদদের সঙ্গে সহমত পোষণ করেছেন।

এর আগে গত রোববার ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব বলেন, ‘বিধিনিষেধ নিয়ে সরকার ছেলেখেলা করতে চায় না। লকডাউন তুলে নেয়ার সিদ্ধান্ত নির্ভর করবে সংক্রমণ এবং হাসপাতালে রোগী ভর্তির পরিসংখ্যানের ওপর।’

সম্প্রতি করোনাভাইরাস সংক্রমণের ঊর্ধ্বগতি এবং ভারতের ডেল্টা ভ্যারিয়েন্টের দ্রুত সংক্রমণ হার নতুন করে ব্রিটিশ প্রশাসনকে চিন্তিত করে তুলছে। সে কারণেই লকডাউনের মেয়াদ বাড়ানোর চিন্তা করছে দেশটির সরকার।