বাজেট বাস্তবায়ন করাই হবে সরকারের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ – এনডিপি

0
74

২০২০-২১ সালের সরকারের বাজেট ঘোষণা হবে সবচেয়ে ভিন্ন প্রেক্ষাপটে। করোনাকালীন এই মহাদূর্যোগে বাজেটে জনগণের নানামুখী স্বার্থ সংশ্লিষ্ট থাকবে। এই বাজেট মূলত হবে ঘুরে দাড়ানোর এক ঐতিহাসিক সনদ। বাজেট ঘোষণাকে সামনে রেখে সরকার চেষ্টা করবে সকল বিষয়ে বিবেচনা করে বাজেটের গতি নির্ধারণ করতে হবে বলে মন্তব্য করেছে ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি-এনডিপি।

মঙ্গলবার (৯জুন) গণমাধ্যমে প্রেরিত এক বিবৃতিতে পার্টির চেয়ারম্যান খোন্দকার গোলাম মোর্ত্তজা ও মহাসচিব মো. মঞ্জুর হোসেন ঈসা এ কথা বলেন।

তারা বলেন, স্বাস্থ্যখাতকে সর্বোচ্চ বিবেচনা করেই বাজেটের একটি বড় অংশই থাকবে, এই খাত জুড়ে। শিক্ষা, কৃষি, গার্মেন্টসসহ প্রবাসীদের ও ঘুরে দাঁড়ানোর দিক নির্দেশনা থাকবে এই বাজেটে। তবে আমরা আশংকা করছি,সরকারের কৌশল ও দূর্নীতিবাজদের লুটপাটের কারণে দেশ আরও গভীর সংকটে চলে যেতে পারে? আসন্ন বাজেট জাতীয় ঐক্য গঠন করে সবাইকে নিয়ে যদি বাস্তবায়ন করে,সেক্ষেত্রে সরকার সহ দেশ ঘুরে দাঁড়াতে পারে। এখন সরকার কোন পথে হাটবে,সেই সিদ্ধান্ত তাদেরকেই নিতে হবে।

নেতৃদ্বয় বলেন, রাজনীতির জন্য রাজনীতি না করে দেশ ও জনগণের জন্য রাজনীতি করতে পারলে বাংলাদেশের সকল রাজনৈতিক দল জনগণের আস্থা ও ভালোবাসা আবারও ফিরে পেতে পারে। আর সে কারণে সরকারের পাশাপাশি বিরোধী দলকেও এগিয়ে আসতে হবে। এনডিপি মনে করে,বিগত বছরের বাজেট ও বর্তমান বাজেটের মধ্যে করোনা প্রাদুর্ভাব এর কারনে সম্পূর্ণ নতুন আঙ্গিকে বাজেট ঘোষণা করা হবে, সে কারণে ভুল না ধরে, সবাই সম্মিলিতভাবে এগিয়ে যাওয়া যায় সেই শক্ত ভিত রচনা করতে হবে।