৬ দিনেও শুরু হয়নি ডুবন্ত কয়লা বোঝাই কাগো জাহাজ উদ্ধারের কাজ

0
88

মোঃসোহেল, মোংলা: ৬ দিনেও শুরু হয়নি মোংলা বন্দরের পশুর চ্যানেলে কয়লা নিয়ে ডুবে যাওয়া কাগোর্ জাহাজ উদ্ধারের কাজ। ৭শ মেট্টিক টন কয়লা নিয়ে গত শনিবার দিবাগত রাত ১১টার দিকে পশুর চ্যানেলের কানাইনগর-বানীশান্তা এলাকায় তলা ফেলে ডুবে যায় জাহাজটি। দুর্ঘটনার পর ৬ দিন পেরিয়ে গেলে জাহাজটির ভিতরে থাকা কয়লা অপসারণ ও জাহাজ উদ্ধার কাজ শুরু করতে পারেনি মালিকপক্ষ।

তবে মালিকপক্ষ বলছে প্রাথমিক পযার্য়ে ডুবন্ত জাহাজের ভিতর থেকে কয়লা উত্তোলণ করতে হবে, পরে খালি হলে জাহাজটি তোলা হবে। কয়লা উত্তোলণের জন্য একটি ক্রেন আনা হলেও সেটি ছোট ও ক্ষমতা কম হওয়ায় সেটি বাদ নিয়ে এখন বড় এবং বেশি ক্ষমতা সম্পন্ন ক্রেন আনা হচ্ছে। যার কারণে কাজ শুরু করতে বিলম্ব হচ্ছে। তবে কবে নাগাদ কাজ শুরু করতে পারবেন তা নিশ্চিত করতে পারেনি মালিকপক্ষ প্রতিনিধি ডুবন্ত কাগোর্ জাহাজের মাষ্টার ওসমান আলী।

পশুর চ্যানেলে ডুবন্ত কাগোর্ জাহাজ উদ্ধারের বিষয়ে বন্দর কতর্ৃপক্ষের নিদের্শনা জানতে হারবার মাষ্টার কমান্ডার ফখরউদ্দিনের সাথে যোগাযোগের চেষ্টা করা হলে তার মোবাইল ফোনটি বন্ধ পাওয়া যায়।

উল্লেখ্য, ২৭ ফেব্রুয়ারী কাগোর্ জাহাজ এম,ভি বিবি-১১৪৮ বন্দরের হাড়বাড়িয়ায় অবস্থানরত একটি বিদেশী জাহাজ থেকে ৭শ মে: টন কয়লা নিয়ে যশোরের নওয়াপাড়ার উদ্দেশ্যে যাওয়ার পথিমধ্যে রাত ১১টার দিকে পশুর নদের বানীশান্তা ও কানাইনগর এলাকায় পেঁৗছালে তলা ফেটে জাহাজটি ডুবে যায়। তবে এ সময় ওই জাহাজের মাষ্টারসহ ১২ জন নাবিক সাতরিয়ে নদীর কুলে উঠে যায়।