আফগান নারীদের মাদ্রাসায় পড়ার অনুমতি তালেবানের

0
37

বাহারা রুস্তম (১৩)। চোখের অশ্রু ঝরিয়ে শিক্ষাজীবনের ইতি টানল। ইচ্ছাকৃতভাবে নয়। পুরোটাই বাধ্য হয়ে। সামনে বাড়ার আর কোনো পথ নেই। তালেবানের ভয়ে স্বপ্নপূরণের সাধ্য নেই। শুধু বাহারা নয়। আফগানিস্তানের রাজধানী কাবুলের বিবি রাজিয়া স্কুলে তার সঙ্গে অঝোরে কাঁদছে তার সহপাঠীরাও।

১১ ডিসেম্বর। ছোট্ট জীবনের সবচেয়ে বড় আঘাতের দিন। হয়তো কোনো দিনই পিছু ছাড়বে না এই ‘কালো দিন’র ছায়া। ষষ্ঠ শ্রেণির শেষ দিন। একই সঙ্গে তাদের শিক্ষাজীবনেরও শেষ ক্লাসের দিন ছিল এই অভিশপ্ত ‘১১ ডিসেম্বর’! পরের ক্লাসরুমে পা রাখার একবারেই কোনো সম্ভাবনা নেই। কারণ, তালেবান শাসনের অধীনে এ পর্যন্তই সীমাবদ্ধ করা হয়েছে নারী শিক্ষার দৌড়। মাত্র ছয় ক্লাস পড়েই তাদের শিক্ষাজীবন শেষ! এবিসি নিউজ, এএফপি, এপি, টাইমস অব ইন্ডিয়া।

২০২১ সালের ১৫ আগস্ট আফগানিস্তানের রাষ্ট্রক্ষমতা দখলে নেয় তালেবান। ক্ষতার লাগাম ধরার পর থেকেই দেশটির নারী স্বাধীনতার আকাশে নেমে আসে কালো মেঘ। একের পর এক নিষেধাজ্ঞার শেকলে থমকে যায় নারীদের পা। সে বছরের সেপ্টেম্বর মাসেই নারীদের উচ্চশিক্ষার ওপর নিষেধাজ্ঞা দেয়। ঘোষণা করে, নারীদের ষষ্ঠ শ্রেণির বাইরে পড়াশোনা করতে দেওয়া হবে না। এরপর থেকেই আঁধারে ঢেকে গেছে নারীদের জীবন। একে একে ধ্বংস হয়ে গেছে তাদের শিক্ষা ও কর্মসংস্থানের অধিকার। সর্বনাশা অতলে হারিয়ে গেছে তাদের স্বাধীনতা।

এখানেই শেষ নয়, নারীদের পাবলিক স্পেসে ঘুরাফেরাসহ কর্মসংস্থানেও নিষিদ্ধ করেছে তালেবান। এককথায় নারীদের ঘরে বন্দি করে রেখেছে। তবে একেবারে মুখ ফিরিয়ে নেয়নি তালেবান! উচ্চশিক্ষা বন্ধ করে সব বয়সি নারীদের মাদ্রাসায় পড়ার অনুমতি দিয়েছে তালেবান। শনিবার এপির খবরে বলা হয়েছে, তালেবান কর্মকর্তা ঘোষণা করেছেন- ধর্মীয় স্কুলগুলো, যা ঐতিহাসিকভাবে শুধু ছেলেদের জন্য ছিল, তা এখন সব বয়সের আফগান নারীদের জন্য উন্মুক্ত।

কাবুলের শিক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র মনসর আহমেদ বলেছেন, সরকার নিয়ন্ত্রিত মাদ্রাসায় সব বয়সের নারীরা পড়তে পারবে। শর্ত হলো তাদের অবশ্যই বয়সের সঙ্গে সামঞ্জস্য রেখে উপযুক্ত ক্লাসে পড়তে হবে। যদি তার বয়স ক্লাসের সঙ্গে সঙ্গতিপূর্ণ না হয় এবং ক্লাসের তুলনায় (বয়স) খুব বেশি হয়, তাহলে তাকে অনুমতি দেওয়া হবে না। আরও বলেছেন, বেসরকারিভাবে পরিচালিত মাদ্রাসাগুলোতে বয়সের কোনো সীমাবদ্ধতা নেই। প্রাপ্তবয়স্ক নারীসহ সব বয়সের নারীরা পড়তে পারবে।

আফগানিস্তানে প্রায় ২০ হাজার মাদ্রাসা রয়েছে। যার মধ্যে ১৩ হাজার ৫০০টি সরকার নিয়ন্ত্রিত। গত সপ্তাহে জাতিসংঘের বিশেষ দূত রোজা ওতুনবায়েভা বলেছেন, মাদ্রাসা আধুনিক বিষয়ের অনুমতি দিয়েছে কি না অথবা সেখানে মানসম্মত পাঠ্যক্রম দেওয়া হয়েছে কিনা তা স্পষ্ট নয়। উদ্বেগ প্রকাশ করে আরও বলেছেন, যত দিন যাচ্ছে আফগান মেয়েদের একটি প্রজন্ম তত পিছিয়ে পড়ছে।

বিশ্লেষক মুহাম্মদ সেলিম পাইগির সতর্ক করে কলেছেন, শিক্ষা থেকে নারী ও মেয়েদের বাদ দেওয়া আফগানিস্তানের জন্য বিপর্যয়কর হবে। আমরা বুঝতে পারি যে নিরক্ষর লোকেরা কখনই স্বাধীন এবং সমৃদ্ধ হতে পারে না।