যড়যন্ত্রের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হবার আহ্বান প্রধানমন্ত্রীর

0
113

স্বাধীনতার পর ২৯ বছরের ইতিহাসের কালো অধ্যায়ের ইতি টেনে আওয়ামী লীগের নেতৃত্বে আলোর পথে যাত্রা শুরু করেছে বাংলাদেশ। গণতন্ত্রের ধারাবাহিকতা বজায় রেখে এগিয়ে চলা বাংলাদেশ আর পিছু হটবে না। স্বাধীনতা দিবসের আলোচনায় দৃঢ়তার সাথেই সব যড়যন্ত্রের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হবার আহবান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (২৭ মার্চ) দুপুরে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আওয়ামী লীগের আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

১৯৭১ সালের ২৬ মার্চ বাঙালির অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতার ঘোষণা দিয়েছিলেন। পাকিস্তানি শাসন আর শোষণ থেকে মুক্তির ডাক দিয়েছিলেন। স্বাধীনতার বায়ান্ন বছরে সেই ইতিহাসের ধারাবাহিকতা বহন করে চলেছে মুক্তিযুদ্ধে নেতৃত্বদানকারী সংগঠন বাংলাদেশ আওয়ামী লীগ।

আলোচনায় উঠে আসে মুক্তিযুদ্ধ ও বাংলাদেশের উন্নয়নে আওয়ামী লীগের অবদান।

মুক্তিযুদ্ধ পরবর্তী রাষ্ট্র ক্ষমতার পালাবদলে বঙ্গবন্ধুর হত্যাকারীদের পুনর্বাসনে বিএনপির বিতর্কিত ভূমিকার সমালোচনা করেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, “অবৈধ দখলকারীদের হাতে তৈরি করা যে সংগঠন, তারা নাকি গণতন্ত্র চায়। যাদের জন্মই গণতন্ত্রের মধ্য দিয়ে হয়নি। যাদের জন্ম মিলিটারি ডিক্টেটরশিপের মধ্য দিয়ে, তারা আবার গণতন্ত্র চায়। গণতন্ত্রের জন্য নাকি তারা লড়াই করে। ওদের জিজ্ঞেস করতে হয়, তাদের জন্মটা কোথায়? অবৈধ দখলদার এটা তো আমাদের কথা না। আমাদের উচ্চ আদালত বলে দিয়েছে, জিয়া-এরশাদ সম্পূর্ণ অবৈধ। তারপর তারাও নাকি গণতন্ত্রের জন্য সংগ্রামও করে।”

তিনি বলেন, ‘বিএনপি নালিশ করে তাদের ওপরে নাকি খুব অত্যাচার করা হয়। অত্যাচার তো আমরা করি নাই, অত্যাচার করেছে বিএনপি-জামায়াত জোট। জিয়াউর রহমান এসে হাজার হাজার মানুষ হত্যা করেছে। সেনাবাহিনীর মুক্তিযোদ্ধা অফিসার, সৈনিক থেকে শুরু করে প্রায় ৫ হাজার মানুষকে নির্বিচারে ফাঁসি দিয়েছে, গুলি করেছে, হত্যা করেছে। পরিবারগুলো তাদের প্রিয়জনের লাশও পায়নি। সব লাশ গুম হয়ে গেছে।’

দেশের দূরাবস্থা দেখিয়ে বিদেশিদের সুবিধা নেওয়া শ্রেণির সমালোচনা করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, ‘আমি জানি, অনেক আন্তর্জাতিক শক্তি আছে, এই ধারাবাহিক গণতন্ত্র তাদের পছন্দ হয় না। আর আমাদের কিছু আঁতেল আছে, তাদের তো (ধারাবাহিক গণতন্ত্র) পছন্দই না। তারা মনে করে, একটা অস্বাভাবিক সরকার ক্ষমতায় থাকলে তাদের কদর বাড়ে। কারণ যারা অবৈধভাবে যারা ক্ষমতায় আসে, তাদের কিছু লোক হাতের লাঠি লাগে বা খুঁটি লাগে। সেই লাঠি হতে পারছে না বলেই তাদের মনে খুব দুঃখ।’

মানুষের আস্থা নিয়ে আলোর পথে যাত্রা করা অদম্য বাংলাদেশ আর পিছু হটবে না বলে মন্তব্য করেন বঙ্গবন্ধু কন্যা। তিনি বলেন, ‘সেই কালো মেঘ কেটে দেশের মানুষের জন্য আমরা একটা নতুন সূর্যের আলো নিয়ে এসেছি। বাংলাদেশ এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে। আলোর পথে যাত্রা শুরু করেছে বাংলাদেশ, সেই পথেই এগিয়ে যাবে।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘বাংলাদেশের মানুষের যে আস্থা-বিশ্বাস সৃষ্টি হয়েছে, তা নিয়েই যেন তারা এগিয়ে চলে। কারও মিথ্যা কথায় যেন কেউ বিভ্রান্ত না হয়।’ ইফতার পার্টির খরচ অসহায় মানুষের কল্যাণে ব্যয়ের সিদ্ধান্ত জানান সরকার প্রধান।

আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য শাহজাহান খান, মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রহমান, মুক্তিযুদ্ধ সম্পাদক অ্যাডভোকেট মৃণাল কান্তি দাস ও আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক উপ-কমিটির চেয়ারম্যান অ্যাম্বাসেডর মোহাম্মদ জমির প্রমুখ।