খুলনার দুটি ইটভাটায় অভিযান, জরিমানা আদায়

0
238

মেহেদী হাসান, খুলনা প্রতিনিধিঃখুলনার বটিয়াঘাটা উপজেলার দুটি ইটভাটায় মোবাইল কোর্ট পরিচালনা করেছে পরিবেশ অধিদপ্তর। ইটভাটা দুটি হলো- উপজেলার আন্ধারিয়ার মেসার্স ইকো ব্রিকসকে দশ হাজার টাকা ও গজালিয়ার মেসার্স জমাদ্দার ব্রিকসকে এক লক্ষ টাকা।

বৃহস্পতিবার (০৮ ডিসেম্বর) পরিবেশ অধিদপ্তর, খুলনা বিভাগীয় ও জেলা কার্যালয়ের যৌথ উদ্যোগে এ অভিযান পরিচালনা করে মেসার্স ইকো ব্রিকসকে দশ হাজার টাকা ও গজালিয়ার মেসার্স জমাদ্দার ব্রিকসকে এক লক্ষ টাকা জরিমানা আদায় করা হয়।

মোবাইল কোর্টে ‘পরিবেশগত ছাড়পত্র/নবায়নবিহীন পরিচালিত ০২টি ইটভাটার বিরুদ্ধে ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩ (সংশোধিত ২০১৯) অনুযায়ী মোবাইল কোর্ট পরিচালনা করে এক লক্ষ দশ হাজার টাকা জরিমানা ধার্যপূর্বক আদায় করা হয়।

মোবাইল কোর্ট পরিচালনাকালে বিচারিক দায়িত্ব পালন করেন পরিবেশ অধিদপ্তর, খুলনা বিভাগীয় কার্যালয়ের সিনিয়র সহকারী সচিব ও বিজ্ঞ এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট শাহীন সুলতানা ও প্রসিকিউটর হিসেবে দায়িত্ব পালন করেন পরিবেশ অধিদপ্তর, খুলনা জেলা কার্যালয়ের পরিদর্শক মোঃ মোস্তাফিজুর রহমান। এসময় পরিবেশ অধিদপ্তর, খুলনা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ আবু সাঈদ উপস্থিত ছিলেন। মোবাইল কোর্ট পরিচালনায় সার্বিক সহযোগিতা করেন বটিয়াঘাটা থানার পুলিশ সদস্যবৃন্দ।

পরিবেশ অধিদপ্তর কর্তৃক অবৈধ ইটভাটা সমূহের বিরুদ্ধে এ ধরনের মোবাইল কোর্ট অভিযান অব্যহত থাকবে জানিয়েছেন সংশ্লিষ্টরা।