লালমনিরহাটে আ.লীগের পাল্টা কমিটি ঘোষণা

0
172

লালমনিরহাট প্রতিনিধিঃলালমনিরহাটের আদিতমারী উপজেলায় সদ্য প্রকাশিত আওয়ামী লীগের কমিটির সভাপতিকে অবাঞ্ছিত ঘোষণা করে পাল্টা কমিটি ঘোষণা দিয়েছে ওই উপজেলার বিক্ষুপ্ত আওয়ামীলীগের নেতাকর্মীরা।

রোববার রাতে আওয়ামী লীগের দলীয় অফিসে সামনে এক বিক্ষোভ সমাবেশে এ কমিটি ঘোষণা দেয়া হয়। ওই কমিটিতে ভাদাই ইউপি চেয়ারম‌্যান কৃষ্ণ কান্ত বিদুকে সভাপতি ও কমলাবাড়ী ইউ-পি চেয়ারম‌্যান মাহবুব উমর চিশতীকে সাধারণ সম্পাদক হিসেবে ঘোষণা দিয়ে ফুলেল মালা পরিয়ে দেন স্থানীয় বিক্ষুব্ধ নেতাকর্মীরা।

এ সময় প্রায় দুই ঘন্টা বুড়িমারী-লালমনিরহাট মহাসড়ক অবরোধ করে রাখেন আওয়ামী লীগের নেতাকর্মীরা।

এর আগে গত শনিবার জেলার তিস্তা ব্যারাজের অবসর হলরুমে জেলা আওয়ামী লীগের মাসিক সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় মোহাম্মদ আলীকে সভাপতি ও রফিকুল আলমকে সাধারণ সম্পাদক করে ওই উপজেলা আওয়ামী লীগের ৭১ সদস্য বিশিষ্ট উপজেলা কমিটি ঘোষণা করে জেলা কমিটি। ওই কমিটির সভাপতি মোহাম্মদ আলী ২০০৯ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত আদিতমারী উপজেলা বিএনপির সভাপতি ছিলেন। যে কারণে তাকে মানতে নারাজ আওয়ামী লীগের তৃণমুলের নেতাকর্মীরা।

গত ৮ অক্টোবর আদিতমারী জিএস মডেল উচ্চ বিদ্যালয় ও কলেজ মাঠে কমিটি ঘোষণা ছাড়াই উপজেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন সমাপ্ত হয়।

ওই বিক্ষোভ সমাবেশে আদিতমারী উপজেলা আওয়ামী লীগের পাল্টা কমিটির সাধারণ সম্পাদক ও কমলাবাড়ী ইউনিয়ন পরিষদ চেয়ারম‌্যান মাহমুদ ওমর চিশতি বলেন, “মোহাম্মদ আলী-রফিকুল” কমিটিতে টাকার বিনিময় বিএনপির সাবেক সভাপতিকে শুধু আওয়ামী লীগের সভাপতি করা হয়নি, ওই কমিটিতে স্থান পেয়েছেন এমন অনেকেই আছেন যারা বিএনপির রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন। এ সময় তিনি অপর কমিটির সভাপতি মোহাম্মদ আলীকে অবাঞ্ছিত ঘোষণা করেন।

জানা গেছে, দীর্ঘ ১২ বছর পরে গত ০৮ অক্টোবর উপজেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলনের আয়োজন করে উপজেলা আওয়ামী লীগ। আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য সাবেক মন্ত্রী শাহাজান খান প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। প্রথমার্ধের আলোচনা সভা শেষে আগের কমিটি বিলুপ্ত ঘোষণা দিয়ে দ্বিতীয় অধিবেশন শুরু হয়।

দ্বিতীয় অধিবেশনে সভাপতি ও সম্পাদক পদে একাধিক প্রার্থী থাকায় সমঝোতা করতে ব্যর্থ হন কেন্দ্রীয় নেতারা। উপজেলা আওয়ামী লীগের দুইটি গ্রুপের দ্বন্দ্ব আরও প্রকাশ্য রূপ লাভ করে। যার একটি নেতৃত্ব দিচ্ছেন সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ এমপি ও অপর গ্রুপে নেতৃত্ব দিচ্ছেন ব্যবসায়ী-শিল্পপতিদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সাবেক পরিচালক জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি সিরাজুল হক।

দুই গ্রুপকে একত্রিত করে সমাজকল্যাণ মন্ত্রী গ্রুপের সাবেক বিএনপি নেতা মোহাম্মদ আলীকে সভাপতি এবং সিরাজুল হকের গ্রুপের ছাত্রনেতা কমলাবাড়ী ইউপি চেয়ারম্যান মাহমুদ ওমর চিশতিকে সম্পাদক করার প্রস্তাব দিলে তা নাকচ করে মন্ত্রী নুরুজ্জামান আহমেদ এমপি। অবশেষে কমিটি ঘোষণা না করে ওই আওয়ামী লীগের সম্মেলন স্থগিত করেন কেন্দ্রীয় নেতারা।

এ ঘটনায় ওইদিন রাতভর লালমনিরহাট সার্কিট হাউসে কেন্দ্রীয় নেতারা দুই গ্রুপকে সমঝোতার চেষ্টা করে ব্যর্থ হন।

অবশেষে পরদিন সকালে ক্ষুব্ধ হয়ে লুঙ্গি পড়েই লালমনিরহাট ত্যাগ করেন প্রেসিডিয়াম সদস্য শাহাজান খান। পরে বিষয়টি আওয়ামী লীগের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার দপ্তরে পৌঁছে।

অবশেষে ১৯ নভেম্বর দুপুরে তিস্তা ব‌্যারাজ অবসর হলরুমে জেলা আওয়ামী লীগের সভা অনুষ্ঠিত হয়। সভায় আদিতমারী উপজেলা আওয়ামী লীগের ৭১ সদস্যের নতুন কমিটি ঘোষণা করেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মতিয়ার রহমান। সেই কমিটিতে সভাপতি পদে নির্বাচিত করা হয় আদিতমারী উপজেলা বিএনপির সাবেক সভাপতি ও ভেলাবাড়ী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোহাম্মদ আলীকে।

এ সময় জেলা আওয়ামী লীগের সভাপতি মোতাহার হোসেন এমপি এবং সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ এমপিসহ জেলা আওয়ামী লীগের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।