রাঙ্গাবালীতে ফারিয়া’র মানববন্ধন

0
181

এম এ ইউসুফ আলী, রাঙ্গাবালী (পটুয়াখালী) প্রতিনিধি: পটুয়াখালীর রাঙ্গাবালীতে মঙ্গলবার সকাল সারে ১০টায় ফার্মাসিউটিক্যালস রিপ্রেজেন্টেটিভ এ্যসোসিয়েশন (ফারিয়া) রাঙ্গাবালীর উদ্যোগে একটি মানববন্ধন ও সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

উক্ত মানববন্ধন ও সমাবেশে বক্তারা বলেন আমরা ঔষধ কোম্পানির প্রতিনিধিগণ রাষ্ট্রের সর্বোচ্চ শিক্ষিত জনগোষ্ঠী। কোম্পানি থেকে উচ্চতর ট্রেনিং শেষে আমরা কর্মস্থলে যোগদান করেছি। বুকভরা আশা আর চোখে রঙ্গিন স্বপ্ন নিয়ে আমরা ঔষধ সেক্টরে আমাদের ক্যারিয়ার শুরু করি। কিন্তু বাস্তবিক অর্থে কোম্পানির বিভিন্ন অনৈতিক চাপ যেমন, রোগীর প্রেসক্রিপশন সার্ভ, ক্রেডিট কালেকশন, ওভার টার্গেট আমাদের জীবন’কে দূর্বিষহ করে তুলেছে।

এছাড়া আমাদের নেই কোন নির্দিষ্ট কর্ম ঘন্টা, শ্রম আইনে একজন মানুষের কাজের জন্য দৈনিক ৮ ঘন্টা সময় নির্ধারণ করা থাকলেও আমরা বিনা ওভারটাইমে দৈনিক অতিরিক্ত ৫-৭ ঘন্টা কাজ করছি। সাপ্তাহিক ছুটি পাচ্ছিনা, এমনকি সরকারি ছুটির দিনেও আমাদের দিয়ে কাজ করানো হয়। বর্তমান দ্রব্যমূল্যের উর্ধ্বগতির কারণে আমরা জীবন চালাতে হিমশিম খাচ্ছি অথচ কোম্পানি আমাদের বেতন টিএ/ডিএ বাড়াচ্ছে না। কিন্তু অধিকাংশ কোম্পানি ঔষধের দাম ঠিকই বাড়িয়েছে। শ্রম আইনের বিধান অনুযায়ী প্রতিনিধিগণের ৫% প্রফিট শেয়ার সমাহারে ডিস্ট্রিবিউশন, নারী প্রতিনিধিদের মাতৃত্বকালীন ছুটি, গাড়ির এমপ্লয়ি বান্ধব দাবীও আমাদের পুরনো। প্রতিনিধি ছাঁটাই করার সময়ও কোম্পানি জোরপূর্বক ভয়ভীতি দেখিয়ে রিজাইন লেটারে সাক্ষর নিচ্ছে। সেটেলমেন্টের সময় বিভিন্ন কৌশলে প্রতিনিধির ন্যায্য পাওনা থেকে বঞ্চিত করছে। প্রতিনিধিগণের সরলতার সুযোগ নিয়ে কোম্পানিগুলো ব্ল্যান্ক চেক, সার্টিফিকেট জমা নিয়ে প্রতিনিধিকে হয়রানি করছে।

দেশের উচ্চশিক্ষিত ও মেধাবী যুবসমাজের যৌবন সুকৌশলে কেড়ে নিয়ে প্রতিনিধিগণকে আধুনিক দাস বানিয়ে রেখেছে ঔষধ কোম্পানিগুলো। এ সমস্ত জুলুম নির্যাতনের বিরুদ্ধে মাঠপর্যায়ে লড়াই করে ঔষধ কোম্পানির হারানো গৌরব পুনরুদ্ধার করে ঔষধ সেক্টরে কর্মরত ১৫ লক্ষ প্রতিনিধির চাকরির সুনির্দিষ্ট নীতিমালা আদায়ের শপথ নিয়েছেন তারা।