নিজস্ব চাহিদা পূরণে ‘খৈয়াম’ স্যাটেলাইট মহাকাশে পাঠানো হয়েছে: ইরান

0
153

ইসলামি প্রজাতন্ত্র ইরানের মহাকাশ সংস্থার প্রধান হাসান সালারিয়া বলেছেন, দেশের বর্তমান চাহিদার আলোকে ‘খৈয়াম’ স্যাটেলাইটের ডিজাইন করা হয়েছে। তিনি আজ (বুধবার) এক সংবাদ সম্মেলনে আরও বলেছেন, ‘খৈয়াম’ হচ্ছে জরিপ সংক্রান্ত একটি স্যাটেলাইট। এর মাধ্যমে নিখুঁত ছবি পাওয়া সম্ভব।

হাসান সালারিয়া আরও বলেছেন, ইরানের মালিকানাধীন এই স্যাটেলাইটটি কাজাখস্তান থেকে মহাকাশে পাঠানোর কারণ হচ্ছে রাশিয়ার সয়ুজ রকেটটির ওপর আস্থা রাখা যায়। এই রকেটের সাহায্যে কয়েকশ’ উৎক্ষেপণের একটিও ব্যর্থ হয়নি।

তিনি আরও বলেন, এই স্যাটেলাইটের মাধ্যমে প্রতিদিন চার বার তথ্য পাওয়া যায়। এটিকে নির্দিষ্ট পয়েন্টের ছবি তোলার জন্য নির্দেশ দেওয়া যায় এবং সে অনুযায়ী ছবি পাওয়া যায়। এসব ছবি আর্কাইভে জমা রাখা হবে এবং এগুলো বিক্রি করাও সম্ভব।

স্যাটেলাইটটি গোয়েন্দা তৎপরতায় ব্যবহার করা হবে বলে কোনো কোনো মার্কিন কর্মকর্তা যে দাবি করেছেন সে প্রসঙ্গে সালারিয়া বলেন, এই স্যাটেলাইটের সাইজ থেকেই এর লক্ষ্য-উদ্দেশ্য স্পষ্ট। দেশের চাহিদা পূরণে এই স্যাটেলাইট পাঠানো হয়েছে। এই স্যাটেলাইট থেকে পাওয়া তথ্য দেশের বিজ্ঞান ভিত্তিক সংস্থাগুলোকে সরবরাহ করা হবে।#

পার্সটুডে