জবির ভর্তির আবেদন শুরু ১৫ নভেম্বর

0
116

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ২০২০-২১ শিক্ষাবর্ষে চার বছর মেয়াদি স্নাতক (সম্মান) ও ব্যবসায় অনুষদের প্রথম বর্ষে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে। গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালগুলোর ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীরা অনলাইনে ভর্তির জন্য আবেদন করতে পারবেন। গত বুধবার ( ১০ নভেম্বর ) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দপ্তর বিষয়টি নিশ্চিত করেছে।

এর আগে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান স্বাক্ষরিত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষ ভর্তি পরীক্ষায় অংশ নিতে ২০১৭ বা ২০১৮ সালে এসএসসি/সমমান ও ২০২০ সালে এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা অনলাইনে আবেদন করতে পারবে। সেজন্য https://admission.jnu.ac.bd ওয়েব লিংকে প্রবেশ করে আবেদন করতে হবে।

‘এ’ ইউনিটে (বিজ্ঞান) বিজ্ঞান, মাদ্রাসা (বিজ্ঞান), ভোকেশনাল (এইচএসসি) শিক্ষার্থীরা ১৫ নভেম্বর দুপুর ১২টা থেকে ২৫ নভেম্বর রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত আবেদন করতে পারবেন। সেক্ষেত্রে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষায় চতুর্থ বিষয়সহ মোট জিপিএ ৮.০০ থাকতে হবে। তবে কোনো পরীক্ষায় প্রাপ্ত জিপিএ ৩.৫০-এর নিচে থাকা যাবে না।

বি’ ইউনিটে (মানবিক) মানবিক, মিউজিক, গার্হস্থ্য অর্থনীতি, মাদ্রাসা (সাধারণ, মুজাব্বিদ) শিক্ষার্থীরা ১৫ নভেম্বর দুপুর ১২টা থেকে ২৫ নভেম্বর রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত আবেদন করতে পারবেন। সেক্ষেত্রে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষায় চতুর্থ বিষয়সহ মোট জিপিএ ৭.০০ থাকতে হবে। তবে কোনো পরীক্ষায় প্রাপ্ত জিপিএ ৩.০০ এর নিচে থাকা যাবে না।

‘সি’ ইউনিটে (বাণিজ্য) বাণিজ্য, ডিপ্লোমা-ইন বিজনেস স্টাডিজ, এইচএসসি (ব্যবসায় ব্যবস্থাপনা), ডিপ্লোমা ইন কমার্স শিক্ষার্থীরা ১৫ নভেম্বর দুপুর ১২টা থেকে ২৫ নভেম্বর রাত ১১ টা ৫৯ মিনিট পর্যন্ত আবেদন করতে পারবেন। সেক্ষেত্রে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষায় চতুর্থ বিষয়সহ মোট জিপিএ ৭.৫০ থাকতে হবে। কোনো পরীক্ষায় প্রাপ্ত জিপিএ ৩.০০-এর নিচে থাকা যাবে না।

‘এ’, ‘বি’ ও ‘সি’ এই তিনটি বিভাগে আবেদনের জন্য প্রতিটির আবেদন ফি হিসাবে ৬শ’ টাকা পরিশোধ করতে হবে। সব ইউনিটের জন্য জিসিই-এর ক্ষেত্রে আইজিসিই (‘ও’ লেভেল) পরীক্ষায় অন্তত তিনটি বিষয়ে ‘বি’ গ্রেডসহ ন্যূনতম পাঁচটি বিষয়ে উত্তীর্ণ এবং আইএএল (‘এ’ লেভেল) পরীক্ষায় অন্তত দু’টি বিষয়ে ‘বি’ গ্রেডসহ তিনটি বিষয়ে উত্তীর্ণ হতে হবে।

বিদেশী শিক্ষার্থীদের ভর্তির আবেদনের জন্য এইচএসসি/সমমান পরীক্ষায় বাংলাদেশের মানদণ্ডে ‘বি’ গ্রেড অথবা ৪.০ এর স্কেলে ৩.০ অথবা ৫.০ এর স্কেলে ৩.৫ থাকতে হবে।

‘এ’ ইউনিটের (বিজ্ঞান) শিক্ষার্থীদের ইউনিট-বি, ইউনিট-সি-এর নির্ধারিত বিষয়গুলোতে ভর্তির সুযোগ রয়েছে। একইভাবে ‘সি’ ইউনিটের শিক্ষার্থীদের ইউনিট-বি’র নির্ধারিত কয়েকটি বিষয়ে ভর্তির সুযোগ রয়েছে।

সংগীত ও চারুকলা বিভাগে সব শাখার শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষায় চতুর্থ বিষয়সহ মোট জিপিএ ৬.৫০ থাকতে হবে। কোনো পরীক্ষায় প্রাপ্ত জিপিএ ৩.০০-এর নিচে থাকা যাবে না।

নাট্যকলা, ফিল্ম এন্ড টেলিভিশন বিভাগেও সব শাখার শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষায় চতুর্থ বিষয়সহ মোট জিপিএ ৭.০০ থাকতে হবে। কোনো পরীক্ষায় প্রাপ্ত জিপিএ ৩.০০ এর নিচে থাকা যাবে না।

সংগীত, চারুকলা, নাট্যকলা, ফিল্ম এন্ড টেলিভিশন বিভাগে শুধু ব্যবহারিক পরীক্ষায় অংশগ্রহণের জন্য ১৫ নভেম্বর দুপুর ১২টা থেকে ২৫ নভেম্বর রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত আবেদন করা যাবে। প্রতি বিভাগের জন্য ৬শ’ টাকা আবেদন ফি পরিশোধ করতে হবে। ৩ ডিসেম্বর সকাল ১০টা থেকে সংশ্লিষ্ট বিভাগে ব্যবহারিক ও মৌখিক পরীক্ষা শুরু হবে।

সংগীত, চারুকলা, নাট্যকলা, ফিল্ম এন্ড টেলিভিশন এই চারটি বিভাগে বিষয়ভিত্তিক ব্যবহারিক এবং মৌখিক পরীক্ষা সংশ্লিষ্ট বিভাগ কর্তৃক নেয়া হবে। পরীক্ষার ধরন সংশ্লিষ্ট বিভাগ ঠিক করবে। এই চারটি বিভাগের জন্য পৃথকভাবে আবেদন করতে হবে।

বিকাশ, নগদ, রকেট ও সিওরক্যাশ মোবাইল ব্যাংকিং অথবা টেলিটকের মাধ্যমে আবেদন ফি পরিশোধ করা যাবে। বিকাশ ও রকেটের মাধ্যমে পেমেন্টের ক্ষেত্রে এক শতাংশ সার্ভিস চার্জ থাকবে। তবে তা চার টাকার কম ও ৩০ টাকার বেশি নয়। নগদের ক্ষেত্রে এক শতাংশ সার্ভিস চার্জ ও টেলিটকের ক্ষেত্রে ৮ শতাংশ সার্ভিস চার্জ প্রযোজ্য হবে।

ভর্তি পরীক্ষায় ১০০ নম্বর এবং এসএসসি/সমমান থেকে ৪০ শতাংশ ও এইচএসসি/সমমান থেকে ৬০ শতাংশ নম্বর নিয়ে মোট ২০০ নম্বরের ভিত্তিতে ইউনিট ভিত্তিক মেধা তালিকা করা হবে। মেধা তালিকার ভিত্তিতেই শিক্ষার্থী ভর্তি করা হবে। ভর্তির আবেদন প্রক্রিয়ার বিস্তারিত তথ্য জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (https://admission.jnu.ac.bd)-এ যথাসময়ে পাওয়া যাবে।