এসএসসির ফরম পূরণের অতিরিক্ত অর্থ ফেরত পাবে শিক্ষার্থীরা

0
109

২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের ফরম পূরণে অতিরিক্ত আদায় করা অর্থ ফেরত পাবেন শিক্ষার্থীরা। শিক্ষা বোর্ডের আদায় করা অব্যয়িত অর্থ শিক্ষা প্রতিষ্ঠানে পাঠানো হবে। আর কেন্দ্র ফি বাবদ আদায় করা শিক্ষার্থীদের অর্থ ফেরত দিতে হবে। ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এস এম আমিরুল ইসলামের বুধবার (৩ নভেম্বর) স্বাক্ষরিত নির্দেশনা বৃহস্পতিবার (৪ নভেম্বর) প্রকাশ করা হয়েছে। ঢাকা শিক্ষা বোর্ডের আওতাধীন সংশ্লিষ্ট সকল প্রতিষ্ঠানকে এই নির্দেশনা দেওয়া হয়।

আদেশে বলা হয়, করোনা মহামারির কারণে ২০২১ সালের এসএসসি পরীক্ষা সংক্ষিপ্ত পরিসরে গ্রহণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পরীক্ষার্থীদের তত্ত্বীয় পরীক্ষা, ব্যবহারিক পরীক্ষা ও কেন্দ্র ফি বাবদ আদায় করা অর্থের অব্যয়িত অংশ আন্তঃবোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক উপ-কমিটির ১৬৬তম সভায় ফেরত দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।

বোর্ড থেকে অর্থ ফেরত

২০২১ সালের এসএসসি পরীক্ষায় অংশ নেওয়া পরীক্ষার্থীরা প্রবেশপত্রে উল্লিখিত যে সকল বিষয়ে পরীক্ষায় অংশগ্রহণ করবে, সেসব বিষয় ছাড়া অন্য বিষয় বা পত্রের জন্য আদায় করা বোর্ড নির্ধারিত ফি থেকে পত্র প্রতি (তত্ত্বীয়) ৩০ টাকা করে ফেরত দেওয়া করা হবে।

পরীক্ষার্থীর ব্যবহারিক বিষয়ের ক্ষেত্রে (আইসিটি ছাড়া) আদায় করা বোর্ড নির্ধারিত ফি থেকে বিষয় প্রতি ২০ টাকা এবং আইসিটি বিষয়ের ব্যবহারিক বোর্ড ফি ৩০ টাকা ও চতুর্থ বিষয়ের ব্যবহারিক বোর্ড ফি ৩০ টাকা ফেরত দিতে হবে। সংশ্লিষ্ট পরীক্ষার্থীদের নিজ নিজ প্রতিষ্ঠানে অর্থ পাঠানো হবে।

কেন্দ্র ফি থেকে পরীক্ষার্থীকে অর্থ ফেরত

যেসব পরীক্ষার্থী ফরম পূরণ করেছে এবং ন্যূনতম এক বিষয়ের পরীক্ষায় অংশগ্রহণ করবে তাদের কেন্দ্র ফি থেকে পরীক্ষার্থী প্রতি ১০০ টাকা ফেরত দেওয়া হবে। আইসিটি বিষয়ের ক্ষেত্রে প্রতিষ্ঠানের আদায় করা ২৫ ঢাকা ও চতুর্থ বিষয়ের ব্যবহারিক পরীক্ষা বাবদ আদায় করা ১০ টাকা পরীক্ষার্থীকে ফেরত দিতে হবে।

আর যে সকল পরীক্ষার্থী ফরম পূরণ করেছে কিন্তু পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে না, সেক্ষেত্রে কেন্দ্র ফি বাবদ আদায় করা ৪০০ টাকা ফেরত দিতে হবে। এছাড়া আইসিটি বিষয়ে অতিরিক্ত আরও ২৫ টাকা ও চতুর্থ বিষয়ের ব্যবহারিক পরীক্ষা বাবদ প্রতিষ্ঠানের আদায় করা ১০ টাকা পরীক্ষার্থীকে ফেরত দিতে হবে। পরীক্ষার্থী সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান থেকে বোর্ডের দেওয়া অব্যয়িত অর্থ ও কেন্দ্র ফি বাবদ অব্যয়িত অর্থ ফেরত নেবে।