বঙ্গবন্ধু রেলওয়ে সেতুর নির্মাণসামগ্রী নিয়ে মোংলা বন্দরে বিদেশি জাহাজ

0
99

মোঃসোহেল, মোংলা প্রতিনিধি: দেশের সবচেয়ে বড় বঙ্গবন্ধু রেলওয়ে সেতুর মালামাল নিয়ে মোংলা বন্দরে ভিড়েছে পানামা পতাকাবাহী জাহাজ এম,ভি ফ্রানবো লোহাস। সিরাজগঞ্জের বঙ্গবন্ধু সেতুর পাশ দিয়ে নির্মিত হওয়া বঙ্গবন্ধু রেলওয়ে এই সেতুর মালামাল বহনকারী বিদেশী ওই জাহাজটি সোমবার (১৪ জুন) বিকেল ৪ টায় বন্দরের জেটিতে ভিড়ে। ভিড়ার পর বন্দরের ৭ নম্বর জেটিতে নামানো হয় এ মালামাল।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা জানান, ভিয়েতনাম থেকে বঙ্গবন্ধু রেলওয়ে সেতুর মালামাল এ বন্দরে এসেছে। জাহাজটি ভিড়ার ২৪ ঘন্টার মধ্যেই মেশিনারী এই পণ্য খালাস করা হবে বলেও জানান তিনি।

বিদেশী ওই জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট হক এন্ড সন্স’র খুলনাস্থ ম্যানেজার মোঃ শওকত আলী বলেন, সোমবার বিকেলে বিদেশী জাহাজে করে বঙ্গবন্ধু রেলওয়ে সেতুর ৩ হাজার ২৮৮ মেট্টিক টন স্টীল পাইপ ও পাইল এসেছে। এরপরই স্থানীয় শ্রমিকদের দিয়ে সেটি খালাস করা হয়। ধারাবাহিকভাবে ওই রেল সেতুর একই পণ্য এই বন্দর দিয়ে খালাস করা হবে বলেও জানা তিনি।

উল্লেখ্য, গত ২০২০ সালের নভেম্বরে সিরাজগঞ্জের যমুনা নদীর ওপর বঙ্গবন্ধু সেতুর তিন’শ মিটার উত্তওে এ রেলওয়ে সেতু নির্মাণ কাজের উদ্ধোধন করা হয়। চার দশমিক আট মিটার দৈর্ঘ্যের সবচেয়ে দীর্ঘ এই রেলওয়ে সেতুর ব্যয় ধরা হয়েছে ১৬ হাজার ৭৮১ কোটি টাকা। বাংলাদেশ রেলওয়ের তত্ত্ববধায়নে এই সেতু নির্মিত হচ্ছে বলে জানা গেছে।