দুপুর ১২:১১ শুক্রবার ৬ই ডিসেম্বর, ২০১৯ ইং

প্রথম দিনে প্রোটিয়াদের দূর্দান্ত লড়াই

নিউজ ডেস্ক | তরঙ্গ নিউজ .কম
আপডেট : July 15, 2017 , 5:29 am
ক্যাটাগরি : খেলাধুলা
পোস্টটি শেয়ার করুন

ট্রেন্টব্রিজে একাদশ থেকে বাদ পড়েছেন জেপি দুমিনি। পড়ারই কথা। ব্যাটে রান নেই। প্রথম সন্তানের মুখ দেখে ফিরে আসা ফাফ দু প্লেসিসকে জায়গা দিতে তাঁর সরে যাওয়ারই কথা। থিওনিস ডি ব্রুইনও লর্ডসের ব্যর্থতায় বাদ। কাগিসো রাবাদা নিষিদ্ধ। লর্ডস থেকে নটিংহ্যামে আসতে আসতে একাদশের তিনজনকেই বদলে ফেলল প্রোটিয়ারা।

অবশ্য প্রথম দিনের ব্যাটিংয়ের যা ছবি, তাতে ভরসা দিচ্ছেন আসলে ‘অপরিবর্তিত’রাই! হাশিম আমলা টেস্টে নিঃসন্দেহে দলের সেরা ব্যাটসম্যান, সেই আমলাই সংক্ষিপ্ত উদ্বোধনী জুটির পর ধরেছিলেন হাল । লর্ডসে হাফসেঞ্চুরি করা কুইন্টন ডি ককও কাল করেছেন হাফসেঞ্চুরি। প্রথম দিনের চা বিরতিতে ২ উইকেটে ১৭৯ রানে শুরুটা ভালোই করেছিল দক্ষিণ আফ্রিকা । তবে স্টুয়ার্ট ব্রডের আগুনে বোলিংয়ে ৩৬ রানের ব্যবধানে ৪ উইকেট হারিয়ে চাপে পড়ে সফরকারীরা। তবে সপ্তম উইকেটে ভারনান ফিল্যান্ডার ও ক্রিস মরিসের পঞ্চাশ অবিচ্ছিন ৭৪ রানের জুটিতে দারুণ লড়েছে প্রোটিয়ারা। তারা প্রথম দিন শেষ করে ৬ উইকেটে ৩০৯ রানে। ভারনান ফিল্যান্ডার ৫৪ আর ক্রিস মরিন অপরাজিত ২৩ রানে।   স্টুয়ার্ট ব্রড ৩ ও বেন স্টোকস নিয়েছেন ২ উইকেট।

লর্ডসেই অভিষেক হয়েছিল হেইনো কুনের। ৩৩ বছর বয়সী এই ডানহাতি ব্যাটসম্যান ঘরোয়া ক্রিকেটের পুরনো মুখ। শুরুতে ছিলেন উইকেটরক্ষক ব্যাটসম্যান, পরে কিপিংটা বাদ দেন ব্যাটিংয়ে মনোযোগ বাড়াতে। যদিও অভিষেক টেস্টে দুই ইনিংস মিলিয়ে কোনো রকমে দুই অঙ্কে গিয়েছিলেন কুন, প্রথম ইনিংসে ১ আর পরের ইনিংসে ৯! কাল ভালোই করেছেন, ৮৭ বলে ৩৪ রানের ইনিংস খেলে বোল্ড হয়েছেন স্টুয়ার্ট ব্রডের বলে।

প্রথম বাউন্ডারিটা ছিল জেমস অ্যান্ডারসনের বলে, সুন্দর কিছু ড্রাইভ ও কাটের ছটা ছিল সংক্ষিপ্ত ইনিংসটায়। অফ সাইডের বাইরের বলে চালানোর অভ্যাসের খেসারত দিয়ে প্লেইড অন হয়েছেন ব্রডের বলে। সময়টা খারাপ যাচ্ছে ডিন এলগারের। লর্ডসের প্রথম ইনিংসে হাফ সেঞ্চুরির আগের দুটি ইনিংসে ৫, ৫; হাফসেঞ্চুরির পরের দুটি ইনিংস ২ ও ৬! ড্রেসিংরুমের পথটা দেখিয়েছেন আগের ম্যাচের ভারপ্রাপ্ত অধিনায়কই। এরপর যথারীতি ইনিংস মেরামতের দায়িত্বটা আমলা ও ডি ককের। ১১৩ রানে জুটি গড়ার পর দুজনকেই ফেরান স্টুয়ার্ট ব্রড। আমলা ৭৮ ও ডি কক ফিরেন ৬৮ রানে। ৭৮ রানের ইনিংসের পথে টেস্টে ৮ হাজার রানের মাইলফলকেও পা রাখেন আমলা।

রাবাদার জায়গায় ট্রেন্টব্রিজে দলে ঢুকেছেন অলরাউন্ডার ক্রিস মরিস, ডি ব্রুইনকে বসিয়ে একজন পেসার বাড়িয়েছে প্রোটিয়ারা, দলে এসেছেন ডুয়ান অলিভার। একাদশে ব্যাটিং গভীরতা তাই একটু কমে গেছে। (ক্রিকইনফো)

Comments

comments